e passport check online bangladesh 2023

বর্তমানে সকল কার্যক্রম অনলাইনের মধ্যে মাধ্যমে সংঘটিত হয়। তাই আমরা নিয়ে এসেছি সঠিক নিয়মে অনলাইন থেকে আপনার e passport check করবেন কিভাবে এবং কিভাবে পাসপোর্ট তথ্য যাচাই করবেন আপনি যদি নতুন পাসপোর্ট করে থাকেন তাহলে e passport check করার প্রয়োজন অবশ্যই হবে। কারণে অনেক সময়ই e passport পেতে অনেক দিন সময় লেগে যায়। আবার অনেক সময় 21 দিনের মধ্যে হাতে এসে যায়। যদি না আসে অনলাইনে আমরা পাসপোর্ট এর বর্তমান অবস্থা জানতে পারবো।  তাই  আমরা নিয়ে এসেছি   e passport check online bangladesh   নামে একটি পোস্ট এ পোস্টটি সম্পুর্ণ ফলো করে আপনি আপনার পাসপোর্ট এর সম্পূর্ণ তথ্য জানতে পারবেন।

ই পাসপোর্ট কি

অনেকই-পাসপোর্ট আর  MRP PASSPORTএর মধ্যে অনেক পার্থক্য রয়েছে যদিও দেখতে একই। MRP passport check এর প্রথম 2 পাতার মধ্যে যে তথ্য থাকতো ই পাসপোর্ট এর মধ্যে এখন সে তথ্য আর নাই এর মধ্যে এখন রয়েছে পালিমানের দিয়ে তৈরি একটি কার্ড এবং আন্টেনা। এই কাঠের ভিতর একটি চিপ রয়েছে। এবং পাসপোর্ট চিপের এর মধ্যে সংরক্ষিত রয়েছে ই-পাসপোট বাহকের  সকল ডাটা। e passport এর ডাটাবেসের ভিতরে রয়েছে  ই-পাসপোর্ট দাড়ির ৩ ধরনের ছবি এবং আঙ্গুলের ছাপ চোখের আইরিশ এর ফলে ভ্রমণকারীর সকল তথ্য সহজে জানতে পারবে কৃতৃপক্ষ।

ই-পাসপোর্ট চেক করার সম্পূর্ণ পদ্ধতি

প্রথম ধাপঃ বাংলাদেশী পাসপোর্ট চেক করার জন্য আপনার মোবাইলে বা কম্পিউটারে যেকোনো একটি ব্রাউজার ওপেন করবেন। তারপর সার্চ বারে গিয়ে টাইপ করবেন www.epassport.gov.bd/landing এটি বাংলাদেশী ই পাসপোর্ট ওয়েবসাইট। প্রথমে এই সাইটে প্রবেশ করার পর মোবাইলের মাধ্যমে পাসপোর্ট চেক করে থাকলে মেনুবারে ক্লিক করলে নিচের ছবির মত একটি পেজ আসবে এবং চেক স্ট্যাটাস নামের অপশন এ ক্লিক করুন।

e passport check online
e passport check online

দ্বিতীয় ধাপঃ একই স্ট্যাটাস অপশনে ক্লিক করার পর আপনি আপনার সামনে নিচে দেওয়া পিকচারের মত একটি নতুন পেজ ওপেন হবে সেখানে আপনার এপলিকেশন আইডি দিবেন জন্ম তারিখ দিয়ে ই পাসপোর্ট বা এমআরপি পাসপোর্ট চেক করতে পারবেন।

এই পেজটি ওপেন হওয়ার পর দুইটি অপশন দেখতে পাবেন একটি Application ID অন্যটি  online registration ID এর মাধ্যমে পাসপোর্ট চেক করতে পারবেন এখন  প্রয়োজন হবে পাসপোর্ট স্লিপ নাম্বার যেটি  পাসপোর্ট এর সবকিছু তথ্য পাসপোর্ট অফিসে জমা দেওয়ার দিন একটি স্লিপ নাম্বার দিয়ে থাকে। ওই স্লিপে একটি Application IDনাম্বার আছে। ওই নাম্বার Application ID ঘরে বসাতে হবে ।

তারপর আপনি আপনার জন্ম তারিখ দিয়ে যেটি আপনার পাসপোর্ট করার সময় দিয়েছিলেন  তারপর I am human এ ক্লিক করে ভেরিফাই করে দিবেন এবং chack বাটনে ক্লিক করে  দেখতে পাবেন আপনার পাসপোর্টে বর্তমান কি অবস্থায় আছে। এবং আপনার passport এর সম্পূর্ণ কাজ কমপ্লিট না হলে পেন্ডিং অবস্থায় দেখাবে। এভাবে আপনার  e passport check আপনে করতে  পারবেন।

এসএমএস এর মাধ্যমে পাসপোর্ট চেক

পাসপোর্ট করার সময় আপনার থেকে অবশ্যই একটি নাম্বার নিয়েছেন যে নাম্বারটিতে আপনাকে পরবর্তী সব ধরনের পাসপোর্ট সংক্রান্ত আপডেট জানিয়ে দেওয়া হয়।

মেসেজ অপশনে গিয়ে টাইপ করুন MRP একটি স্পেস দিয়ে লিখুন Application ID এবং পাঠিয়ে দিন 6969 নাম্বারে। যেমনঃ  MRP 2620670000XXXXX to 6969

 পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক

নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করার পদ্ধতি খুবই সহজে  ঘরে বসে আপনি আপনার কাজটা করে নিতে পারেন। passport.gov.bd লিংকটি প্রবেশ করার পর অ্যাপ্লিকেশন  আইডি অপশনে গিয়ে আপনার পাসপোর্ট নাম্বারটি দিয়ে আপনি সহজেই পাসপোর্ট নাম্বার দিয়ে পাসপোর্ট চেক করতে পারবেন।

পাসপোর্ট চেক করতে গিয়ে যদি দেখেন আপনার পাসপোর্ট বাতিল হয়ে গিয়েছে এর কারণ কি?

পাসপোর্ট বাতিল হওয়ার বিভিন্ন কারণ হতে পারে আপনার ইনফর্মেশন ভুলের কারণ হতে পারে অথবা পুলিশ ভেরিফিকেশনের কোন খারাপ দিকে উঠে আসতে পারে সংশ্লিষ্ট  অফিসে গিয়ে আপনি সে বিষয়ে আপনি  যোগাযোগ করলে অবশ্যই সমাধান পেয়ে যাবেন।

প্রতিটি মানুষের পাসপোর্ট তৈরি করা প্রয়োজন কারণ কোন কাজে আপনাকে দেশ থেকে বিদেশে পাড়ি জমাতে হয় আপনি নিজেও জানেন না ।

পুলিশ ভেরিফিকেশন এর পর কি আপনি পাসপোর্ট হাতে পেয়ে যাবেন

হ্যা আপনার যদি পুলিশ ভেরিফিকেশনে সঠিকভাবে সম্পন্ন হয়ে থাকে। তাহলে কিছুদিনের মধ্যে আপনার passport হাতে পেয়ে যাবেন।

পাসপোর্ট চেকিং করতে গিয়ে দেখুন আপনার ভেরিফাই হয়নি

যদি দেখেন passport চেকিং করতে গিয়ে আপনার passport এখনো ভেরিফাই হয়নি তার আগে দেখবেন নির্ধারিত সময়ের পর আপনি চেক করছেন কিনা। কারণ একটি সাধারণ passport করতে ২১ দিন সময় লাগে  জরুরী পাসপোর্ট করতে ৭ দিন লাগে। অতি জরুরী passport হতে দুই-তিন দিনের প্রয়োজন পড়ে।

ই পাসপোর্ট করতে কত খর লাগে

ই পাসপোর্ট করতে খরচ নির্ভর করে আপনি কত দিন সময়ের মধ্যে পাসপোর্ট হাতে পেতে চান তার উপর নির্ভর করে। একটি MRP PASSPORT করার খরচ তিন ধরনের হতে পারে একটি হলো সাধারণ পাসপোর্ট যার জন্য আপনার কমপক্ষে 21 দিন অপেক্ষা করতে হবে। অন্যটি হলো জরুরি পাসপোর্ট যা আপনি 10 দিন পর হাতে পাবেন এবং আরে কি হলো দুই দিনের সুপার এক্সপ্রেস পাসপোর্ট।

♦ e passport check online bangladesh

৪৮ পৃষ্টা ৫ বছরের মেয়াদ ই-পাসপোর্ট

  • 21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি 4025 টাকা
  • 10 দিনের মধ্যে super passport ডেলিভারি 6325 টাকা
  • 2 দিনের মধ্যে super express passport ডেলিভারি 8625 টাকা

48 পৃষ্ঠার এবং 10 বছরের মেয়াদী ই-পাসপোর্ট

  • 21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি 5 হাজার 750 টাকা
  • 10 দিনের মধ্যে super passport  ডেলিভারি  8050 টাকা
  • 2 দুই দিনের super express passport ডেলিভারি 10350 টাকা

64 পৃষ্ঠার এবং 5 বছর মেয়াদি ই-পাসপোর্ট

  • 21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি 6325 টাকা
  • 10 দিনের মধ্যে super passport ডেলিভারি  8625 টাকা
  • 2  দিনের super express passport ডেলিভারি 12075 টাকা

♦ e passport check online bangladesh

64 পৃষ্ঠার এবং 10 বছর মেয়াদি ই-পাসপোর্ট

  • 21 দিনের মধ্যে নিয়মিত ডেলিভারি 8050 টাকা
  • 10 দিনের মধ্যে super passport ডেলিভারি 10350 টাকা
  • 2  দিনের super express passportডেলিভারি 13800 টাকা

Read also:

Dhruba Tech News
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url