পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সব দেশের - best visa check 2023

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম সম্পর্কে আজকের আর্টিকেল নিয়ে বিস্তারিত আলোচনা করা হবে। যাতে করে আপনারা ঘরে বসে নিজের ভিসা পাসপোর্ট দিয়ে চেক করতে পারেন। আপনারা যখন এক দেশ থেকে অন্য দেশের লিগ্যালয়ে ভ্রমন করার উদ্দেশ্যে যাতায়াত করবেন তখন অবশ্যই পাসপোর্ট এবং ভিসার প্রয়োজন হবে।  সেজন্য যে দেশের ভিসা চেক করতে চান সে দেশে ওয়েবসাইটে গিয়ে Passport NumberNationality সিলেক্ট করে নিতে পারেন।

বিদেশে ভ্রমণ করার জন্য পাসপোর্ট এবং ভিসা অনেক গুরুত্বপূর্ণ একটি অংশ। আপনি যে দেশে ভ্রমণ করতে চান সে দেশের অনুমতিপত্র হলো ভিসা। ভিসা হল একটি সিলমোহর যা পাসপোর্ট এর একটি পাতায় লাগানো থাকে। বিদেশে প্রবেশ করার জন্য প্রথম পাসপোর্ট এবং পরে যে দেশে যেতে চান সেই দেশে যাওয়ার জন্য ভিসা লাগানো হয়। বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ বিদেশে ভ্রমন বা কাজের উদ্দেশ্যে ভিশা লাগায়। অনেক সময় দেখা যায় তাদের ভিশাগুলো দালাল কর্তৃক ভুয়া ভিশা দেওয়া য় এবং শেষে তারা বিপদে পড়ে যায়।

সেইজন্য আপনার যদি বৈধ পাসপোর্ট থাকে এবং যে দেশে কাজ বা ভ্রমণের উদ্দেশ্যে ভিশা লাগিয়েছেন সে দেশের ভিশা চেক করা ওয়েবসাইট থেকে আপনার পাসপোর্ট নাম্বার দিয়ে ভিশা চেক করে দিতে পারেন।

ভিসা চেক করা কেন প্রয়োজন

ভিসা চেক খুবই গুরুত্বপূর্ণ। কারণ আজকের সমাজে অসাধু দালালের অভাব নেই যারা অল্প টাকার বিনিময়ে আপনার পাসপোর্টে ভুয়া ভিসা লাগিয়ে দেবে। বর্তমান সমাজে কিছু অসাধু ব্যবসায়ী এডিট করে অনেক টাকা হাতিয়ে নিচ্ছে। আর এসব প্রতারণামূলক কাজ থেকে নিজেকে বাঁচাতে হবে। আর তাই আপনার ভিসা চেক করা জরুরী।

কারণ আপনার সন্দেহ থাকতে পারে, আমি অন্য দেশ থেকে পারমিট পেয়েছি কিনা? আপনি আর বুঝতে পারবেন না ভিসা আসল নাকি জাল। আর আপনি যদি কোনোভাবে জাল ভিসা সংগ্রহ করেন, তাহলে আপনার বিদেশ যাওয়ার ইচ্ছা অপূর্ণই থেকে যাবে।

এটি আপনার পছন্দসই দেশের জন্য উপযুক্ত কিনা বা ভিসা বৈধ কিনা তা দেখতে আপনাকে আপনার পাসপোর্ট বা ভিসা অনলাইনে পরীক্ষা করতে হবে। আজকের ব্লগে আমরা তিনটি জনপ্রিয় দেশের ভিসা যাচাই প্রক্রিয়া নিয়ে আলোচনা করব।

পাসপোর্ট নম্বর দিয়ে দুবাই ভিসা চেক করুন

দুবাই ভিসা চেক নিয়ম: দুবাই  হলো মধ্যপার্চ্যর সবচেয়ে সুন্দর শহর। বিভিন্ন দেশ থেকে দুবাই ভ্রমনের উদ্দেশ্য আশে। দুবাই ভ্রমণের জন্য একটি জনপ্রিয় এলাকা। যারা দুবাইয়ের জন্য ভিসার জন্য আবেদন করেছেন তারা সহজেই ica স্মার্ট সার্ভিস ওয়েবসাইট থেকে আপনার পাসপোর্ট নম্বর দিয়ে দুবাই ভিসা চেক করতে পারেন। দুবাই ভিসা চেক করতে এই লিঙ্কে ক্লিক করুন click here তারপর নিচের মত একটি ওয়েবপেজ আসবে। তারপর প্রথম ছবির দেখতে পারবেন।

এখানে

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

Search By দুইটা অপশন থেকে  Passport Information সিলেক্ট করতে হবে।

Select The Type দুইটা অপশন থেকে Visa সিলেক্ট করতে হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

Passport Number ঘরে আপনার পাসপোর্ট নাম্বার ঘরে বসাতে হবে।

Passport Expiry Date এর ঘরে আপনার পাসপোর্টে মেয়াদ শেষ হওয়ার তারিখ দিবেন 01/01/2025

Nationality ঘরে Bangladesh সিলেক্ট করতে হবে।

তারপরে I Not A Robot এ ক্যাপচা পূরণ করে নিবেন।

এর পরে, আপনি Search বোতামে ক্লিক করলে, আপনি আপনার ভিসার তথ্য সঠিক কিনা তা সমস্ত বায়োডাটা দেখতে পাবেন। আপনি চাইলে সেখান থেকে পিডিএফ প্রিন্ট করতে পারেন।

পাসপোর্ট নম্বর দিয়ে কাতার ভিসা চেক

যারা বাংলাদেশ থেকে কাজের বা ভ্রমণের জন্য কাতার যাচ্ছেন তাদের যাওয়ার আগে অবশ্যই তাদের পাসপোর্ট সহ কাতারের ভিসা চেক করতে হবে।

এর জন্য প্রথমে কাতার দূতাবাসের এই ওয়েবসাইটে প্রবেশ করুন। কাতার ভিসা চেক লিংক এই লিংকে প্রবেশ করার পর নিচের ছবির মতো একটি পেজ ওপেন হবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

তারপর

Visa number & Passport Number পাসপোর্ট নম্বর থেকে Passport Number নির্বাচন করুন।
Passport Number  আপনার পাসপোর্ট নম্বর লিখুন।
Nationality ঘরে Bangladesh বাংলাদেশ নির্বাচন করুন।
নিচের ছবিতে সঠিকভাবে ক্যাপচা নম্বরটি পূরণ করুন।
শেষে, Submit অপশনে ক্লিক করুন আপনার কাঙ্কিত ভিসা চলে আসবে।

সৌদি আরবের ভিসা চেক

আপনার পাসপোর্ট নম্বর দিয়ে সৌদি আরবের ভিসা চেক করতে প্রথমে সৌদি আরবের এই ওয়েবসাইটে যান। সৌদি আরবের ভিসা চেক লিংক এই লিংকে প্রবেশ করার পর নিচের ছবির মত একটা পেজ দেখতে পাবেন


Passport Number ঘরে আপনার ভেলিট পাসপোর্ট নম্বর লিখুন। Current Nationality বক্সে আপনার দেশের নাম নির্বাচন করুন।
Visa Type যে কাজের জন্য ভিসা আবেদন করা হয়েছে সেটি নির্বাচন করুন।
Visa issuing authority বাংলাদেশের রাজধানী ঢাকা নির্বাচন করুন।
ছবির কোড: ছবিতে ক্যাপচা কোড লিখুন।
শেষে Search অপশনে ক্লিক করলে ভিসা চেক করতে পারবেন।

পাসপোর্ট নম্বর দ্বারা মোফা ভিসা চেক করার পরে আপনি আপনার ভিসার আবেদনের অবস্থা দেখতে পাবেন। যদি ভিসা ইতিমধ্যে ইস্যু বা অনুমোদন করা হয়ে থাকে। আপনি সমস্ত ভিসার তথ্য দেখতে পাবেন যেমন ভিসা নম্বর, আবেদন নম্বর, ভিসা স্পন্সর বা কোম্পানির নাম এবং আপনার তথ্য।

ওমান ভিসা চেক করার নিয়ম

পাসপোর্ট নম্বর দিয়ে ওমানের ভিসা যাচাই করার জন্য ওমান ভিসা চেক করার লিংক– এছাড়া আপনে সরাসরি গুগলে সার্চ করে এই লিংক পেতে পারেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

ওমান ই-ভিসা চেক ওয়েবসাইট যাওয়ার পরে নীচের পদক্ষেপগুলি অনুসরণ করুন।

Visa Application Number টি লিখুন – অবশ্যই ইংরেজিতে লিখতে হবে।
Travel Document Number হিসাবে আপনার পাসপোর্ট নম্বর লিখুন।
Select Document’s Nationality তে আপনাকে পাসপোর্টের কোন দেশের তা নির্বাচন করতে হবে অর্থাৎ আপনি কোন দেশ থেকে এসেছেন। বাংলাদেশ থেকে হলে বাংলাদেশ নির্বাচন করুন।
Text Verification ছবিতে দেখানো নম্বরটি লিখুন এবং search বাটনে কিল্কি করুন।

আপনি আপনার ভিসার তথ্য নীচে দেখতে পাবেন। আপনি অনুমোদিত হয়ে থাকে, আপনি Status Approved দেখতে পাবেন। তারপর ডান দিক থেকে Pement Receipt টি পিডিএফ ফাইল ডাউনলোড করুন।

মালয়েশিয়া ভিসা চেক করার নিয়ম

১ম ধাপঃ গুগল সার্চ বক্সে immigration department of malaysia টাইপ করুন। লেখাটি টাইপ করে প্রবেশ করার পর নিচের ছবির মতো একটি পেজ আপনার সামনে আসবে। এখন Application Status Inquiry এ ক্লিক করুন।

মালয়েশিয়া সরকারের এই (https://eservices.imi.gov.my) সাইটটি আপনার সামনে ওপেন হয়ে যাবে।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার নিয়ম

২য় ধাপঃ এখান থেকে আপনি দুইভাবে আপনার ভিসা চেক করতে পারবেন। একটি হল Employer Identification Card No দিয়ে আরেকটি Company Registration No দিতে হবে। আমি এখানে দেখাচ্ছি কিভাবে কোম্পানী রেজিস্ট্রেশন নং দিয়ে ভিসা চেক করতে হয়। আপনি Company Registration No এর পরিবর্তে, আপনার ভিসায় কোম্পানির রেজিস্ট্রেশন নম্বর লিখুন এবং search বাটনে ক্লিক করুন।

এখন দেখবেন এই কোম্পানিতে কয়টি ভিসা আছে, সবগুলো এখানে দেখাবে। আপনি কি Maid Name/Employee column থেকে আপনার নাম খুজে দেখুন আছে কিনা? যদি থাকে তা হলে দেখুন আপনার নামের পাশে Status অপশনে কি লেখা আছে? যদি PRINT লেখা থাকে তাহলে তার মানে আপনার ভিসা হয়ে গেছে এবং আপনি ভিসা সংগ্রহ করতে পারবেন।

পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক সকল দেশের

নিচে সবগুলা দেশের পাসপোর্ট নাম্বার দিয়ে ভিসা চেক করার ওয়েবসাইট লিংক দেওয়া আছে। আপনি চাইলে ঘরে বসে যে দেশে ভ্রমণ করতে চান সে দেশের ওয়েবসাইটে প্রবেশ করে ভিসা চেক করে নিতে পারেন।

আপনার সাথে থাকা স্মার্টফোন বা কম্পিউটার  ইন্টারনেট সংযোগ নিয়ে যেকোনো ব্লাউজের মাধ্যমে নিচে দেওয়া ওয়েবসাইট লিংক এ প্রবেশ করে সব দেশের ভিসা চেক করতে পারবে।

ওমানওমান ভিসা চেক
সিঙ্গাপুরসিঙ্গাপুর  ভিসা চেক
নেপালনেপাল ভিসা চেক
শ্রীলংকাশ্রীলংকা ভিসা চেক
সৌদি আরবসৌদি আরব ভিসা চেক
মালয়েশিয়ামালয়েশিয়া ভিসা চেক
সংযুক্ত আরব আমিরাতআরব আমিরাত ভিসা চেক
ইতালিইতালি ভিসা চেক
রোমানিয়ারোমানিয়া ভিসা চেক
কাতারকাতার ভিসা চেক
ভারতভারত ভিসা চেক
কুয়েতকুয়েত ভিসা চেক
ইতালিইতালি ভিসা চেক
অস্ট্রেলিয়াঅস্ট্রেলিয়া ভিসা চেক
মালদ্বীপমালদ্বীপ ভিসা চেক
কানাডাকানাডা ভিসা চেক
ইউনাইটেটস অফ আমেরিকাআমেরিকা ভিসা চেক

উপরে উল্লিখিত প্রতিটি লিঙ্কে গিয়ে আপনি সেই দেশের ভিসা চেক করার কাজটি সম্পূর্ণ করতে পারেন।

অর্থাৎ আপনি চাইলে ঘরে বসেই ওই দেশের ভিসা চেক করতে পারেন।

>আরও পড়ুন- জমির খতিয়ান বের করার নিয়ম। অনলাইনে জমির খতিয়ান যাচাই

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url