সিম কার নামে নিবন্ধন করা আছে কিভাবে জানবো?

আপনার কাছে যদি কোন অপরিচিত মানুষের  ফোন আসে তখন আপনি নিশ্চয় জানতে চাইবেন এই মানুষটি কে এবং তার পরিচয়। আমি আপনাদের সামনে আজকে এমন একটি  উপায় পেস্ট করব যার যার মাধ্যমে আপনি যেকোন সিম কার নামে নিবন্ধন করা আছে তা ফোন আসার সময় জানতে পারবেন । আপনার মোবাইলে কন্টাক্ট নাম্বার সেব থাকুক বা না থাকুক। যে কেউ আপনার মোবাইলে ফোন করলেই সেই সিমের রেজিস্ট্রেশন নাম্বার আপনি তখনই জেনে যাবেন। চলুন জেনে নিন কিভাবে সিম কার নামে নিবন্ধন রেজিস্ট্রেশন করা আছে তা নিয়ে নিচে বিস্তারিত আলোচনা করব।

সিম কার নামে নিবন্ধন করা আছে কিভাবে জানবো?

ফোন নাম্বার দিয়ে সিম ব্যবহারকারীর নাম ঠিকানা এখন সিমটি কার নামে নিবন্ধন করা সেটা জানার জন্য কতগুলি স্টেপ আছে সেগুলো নিচে সুন্দর করে আলোচনা করা আছে স্টেপ বাই স্টেপ।

কেন অপরিচিত নাম্বার থেকে কেউ আপনাকে ফোন করলে বা মিসকল দিলে আপনি Truecaller app এর  মাধ্যমে জানতে পারবেন কি আপনাকে call বা misscall  দিয়েছিল। প্রত্যেক নাম যে Truecaller app থাকে তা সঠিক নয়। তবে তার বেশিরভাগ মানুষের নাম Truecaller app এর সার্ভারে স্টোর হয়ে থাকে।

ধরেন আপনার কোন পরিচিত বন্ধু বা প্রিয় স্বজন Truecaller app ব্যবহার করে আপনি করেন না সে ক্ষেত্রে আপনার বন্ধুর বা স্বজনের মোবাইলে আপনিসহ contact number যে  রয়েছে সমস্ত contact number এই Truecaller app সার্ভার এর মধ্যে স্টোর হয়ে যায়।

কিভাবে  Truecaller app ব্যবহার করবেন

সিম কার নামে নিবন্ধন সেটা জানার জন্য যদি কেউ আপনাকে অপরিচিত নাম্বার থেকে কল করে আর আপনি যদি Truecaller app ব্যবহার করে থাকেন এবং Truecaller app সার্ভারে ঐ নাম্বারটি যদি থেকে থাকে তাহলে সেই ব্যক্তি ফোন করলে তার নাম আপনে দেখতে পাবেন।

  1. প্রথমে আপনারা গুগল প্লে স্টোরে গিয়ে Truecaller app টি ইনস্টল করে নিবেন তারপর যেকোন একটি জিমেইল আইডি বা ফেসবুক আইডি দিয়ে Truecaller app থেকে একাউন্ট টি খুলে নিবেন। এয়ারপোর্ট থেকে কেউ আপনাকে অপরিচিত নাম্বার থেকে ফোন করলে বা মিসকল দিলে তার নাম্বার আপনার মোবাইলে সেভ না থাকলে কিন্তু তার নাম দেখতে পাবেন।
  2. আপনারা যদি চান কেউ আপনাকে অপরিচিত নাম্বার থেকে কল করেছিলে আপনি জানতে চাই আপনাকে কে বা কারা কল করেছিল সেটির জন্য আপনার নাম্বারটা আগে কফি করে নিবেন তারপর Truecaller app গিয়ে সার্চ এর অপশনে গিয়ে সার্চ করবেন তাহলে জানতে পাবেন কে আপনাকে কল দিয়েছিলেন।
  3. সিম কার নামে নিবন্ধন করা আছে সেটি জানার জন্য আরেকটি উপায় বলতে পারি। সেটা হচ্ছে সিমটি কার নামে নিবন্ধন করা আছে এটা জানার জন্য প্রথমটি ওই নাম্বারটি আপনার মোবাইলে সেভ করে নিবেন। কম তারপর আপনার হোয়াটস্যাপ চলে যান। সে যদি তার হোয়াটসঅ্যাপ প্রোফাইলে কোন ছবি দিয়ে থাকে আর সেটি যদি পাবলিক সিলেক্ট করা থাকে তাহলে কিন্তু আপনি তার ফটো দেখতে পারবেন।
  4. তাছাড়া আপনারা চাইলে কোন অপরিচিত নাম্বারে  ইমুতে সার্চ দিয়ে দেখতে পারেন তার যদি ইমু একাউন্ট খোলা  থাকে তাহলে আপনারা জানতে পারবেন কে সে ব্যক্তি।

আপনার নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে কিভাবে জানবেন

প্রথমে আপনার মোবাইল ফোনের ডায়ল অপশনে গিয়ে *16001#  এটি ডায়েল করবেন তারপর আপনার ভোটার আইডি কার্ডের শেষ  চারটি সংখ্যা দিন তারপর আপনি দেখতে পাবেন আপনার নামে কয়টি সিম তোলা হয়েছে এবং নাম্বার গুলো কি কি আপনি চাইলে অতিরিক্ত সিম চালু থাকলে সেটিং বন্ধ করাতে পারবেন।

আরোও জানুন: রোমানিয়া ভিসা আবেদন সম্পূর্ণ পদ্ধতি

আমার সিম অন্য কেউ ব্যবহার করছে এখন আমি কি করব

অনেক সময় অনেক মোবাইল সিমের দোকানদার আছে তারা অন্য ব্যক্তির এনআইডি দিয়ে সিম কার্ড তুলে থাকে। অথচ যে ব্যক্তির নামে সিম তুলেছে সে নিজেও জানে না। উপরের প্রসেস টির মাধ্যমে আপনিরা আগে জেনে নিবেন  আপনারা আগেই জেনে নিবেন সিমটি কার নামে আছে। নাম্বার গুলো দেখে নিবেন যদি মনে হয় কোন নাম্বার আপনার নয়। সে ক্ষেত্রে আপনি সরাসরি সিমের কাস্টমার কেয়ারের সঙ্গে যোগাযোগ করবেন সিমটিকে ডিএক্টিভ বা মালিকানা পরিবর্তন করতে পারবেন।

সিম কার নামে নিবন্ধন
সিম কার নামে নিবন্ধন

আমার এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন হয়েছে

আপনার এনআইডি দিয়ে কয়টি সিম নিবন্ধন বা রেজিস্ট্রেশন করা হয়েছে সেটি আপনার হাতে থাকা ফোন দিয়ে অনেক সহজেই জানতে পারবেন। সেটা করার জন্য প্রথমে আপনার ফোনে ডায়লে গিয়ে *16001#  এটি ডায়েল করবেন তারপর আপনার ভোটার আইডি কার্ডের শেষ  চারটি সংখ্যা দিন তারপর এসএমএস চলে আসবে আপনার ফোনে এর মাধ্যমে আপনি জানতে পারবেন। আপনি দেখতে পাবেন আপনার এনআইডি দিয়ে কয়টি সিম তোলা হয়েছে এবং নাম্বার গুলো কি কি তা ।

আরোও জানুন: মাথার চুল ঘন করার উপায় জেনে নিন

সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বাহির করা

অনেকে চেষ্টা করেন পরিচিত মোবাইল নাম্বার টি ব্যবহার করে ভোটার আইডি কার্ড বাহির করা । আসলে সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বাহির করা সম্ভব তবে এটি সাধারণ জনগণের জন্য সম্ভব নয়। তবে সেটি সাইবার সিকিউরিটি এক্সপার্ট অথবা আইনশৃঙ্খলা বাহিনী এই ধরনের তথ্য অ্যাক্সেস করার অনুমতি আছে। তাই আপনি আপনি সিম নাম্বার দিয়ে আইডি কার্ড বের করার জন্য অযথা চেষ্টা করবেন না।

সিম নিবন্ধন বাতিল করার নিয়ম

আপনার আইডি কার্ড দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা বা সিম কার নামে নিবন্ধন করা সেটা নিশ্চিত হলে আপনি আপনার সিম কোম্পানির নিকটস্থ সার্ভিস সেন্টারে সরাসরি উপস্থিত সিমটির নিবন্ধন বাতিল করতে পারবেন।

একটি এনআইডি দিয়ে কয়টি সিম রেজিস্ট্রেশন করা যায়

একটি এনআইডি কার্ড দিয়ে সর্বোচ্চ 15 টি কয়টি সিম রেজিস্ট্রেশন করা যায়। এক আইডি দিয়ে ১৫টির বেশি থাকলে বাড়তি সিম বন্ধ করা হবে।

আরোও জানুন: কার নামে একটি মোবাইল নম্বর নিবন্ধিত আছে তা জানার উপায় কি?

এসএমএসের মাধ্যমে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে চেক করুন

সিম কার নামে নিবন্ধন এই অপশন গুলো অনুসরণ করি জেনে নিতে পারবেন।

গ্রামীণফোন টাইপ info সেন্ড করুন  4949 নাম্বারে

গ্রামীণফোন টাইপ Reg 17 Digit nid number সেন্ড করুন 4949 নাম্বারে

রবি ডায়াল *1600*2# এবং *1600*1#

এয়ারটেল ডায়াল *121*4444#

বাংলালিংক ডায়াল *1600*2# এবং ডায়াল *1600*1#

টেলিটক টাইপ info সেন্ড করুন 1600

বায়োমেট্রিক পদ্ধতিতে সিম রেজিস্ট্রেশন চেক

আপনি যে কোন সিম বিক্রেতা দোকানে গিয়ে উপরের আমাদের দেওয়া মেথড অনুসরণ করে হারানো সিম বায়োমেট্রিক পদ্ধতিতে রেজিস্ট্রেশন মালিকানা পরিবর্তন আপনার হারানো সিম কার নামে নিবন্ধন বা রেজিস্ট্রেশন করা আছে যাচাই করতে পারবেন এমনকি কাস্টমার কেয়ারে গিয়ে আপনার ফিঙ্গারপ্রিন্ট দিয়ে আপনার নিজের নামে কয়টি সিম রেজিস্ট্রেশন করা আছে তার পুরোপুরি লিস্ট আপনি দেখতে পারবেন।

মৃত ব্যক্তির সিম মালিকানা পরিবর্তন

আপনি যদি মৃত ব্যক্তির নামে সিম রেজিস্ট্রেশন করা আছে আপনার নামে রিপ্লেস করতে চান। তাহলে আপনি আমাদের লেখাগুলো ভালো ভাবে অনুসরণ করুন। অনেক সহজে যে নিতে পারেন কিভাবে আপনি মৃত ব্যক্তির নামে রেজিস্ট্রেশন বা রিপ্লেস করবেন।

কোন মানুষ মারা গেল  মে শুধুমাত্র মৃত ব্যক্তির ওয়ারিশ মৃত ব্যক্তির নামে  নামে যে সিম রেজিস্ট্রেশন করা আছে। এই চাইলে সিমটি রিপ্লেস করে নিতে পারবেন।

ভাই আপনার পরিবারের কারো নামে আপনার সিমটি রেজিস্ট্রেশন করা আছে। কিন্তু যার নামে সিমটি রেজিস্ট্রেশন করা আছে সে মারা গেলে অথবা সিমটি হারিয়ে গেলে  আপনার সিমটি অনেক বেশি প্রয়োজনীয় হলে সিম উঠানোর উপায় আছে। মৃত ব্যক্তির সিম মালিকানা পরিবর্তন করার জন্য আপনার যা কিছু কাগজপত্র লাগবে যেমন:

  • মৃত ব্যক্তির মৃত্যু সনদপত্র লাগবে
  • যার নামে সিমটি রেজিস্ট্রেশন করা ছিল তা জাতীয় পরিচয় পত্র লাগবে।
  • আপনি পরিবারের সদস্য হওয়ার পরেও  অনাপত্তি শংসাপত্র ওয়ারিশ নামা লাগবে।
  • আপনি যে এলাকায় বসবাস করেন সেই ইউনিয়ন পরিষদের সিটি কর্পোরেশন থেকে প্রত্যয়ন পত্র নিতে হবে।

প্রয়োজনীয় কাগজপত্র জোগাড় করা হয়ে গেলে আপনি যে কোম্পানির সিম নিবেন আপনি সে কোম্পানির নিকটস্থ কাস্টমার কেয়ারে যোগাযোগ করবেন। তাহলে আপনি মিথ্যা ব্যক্তির নামে সিমটি আপনার নামে রিপ্লেস করতে পারবেন।

সিম রেজিস্ট্রেশন করার অ্যাপ

সিম রেজিস্ট্রেশন অ্যাপস শুধুমাত্র সিম রিটেলার এর জন্য ব্যবহারযোগ্য এটি সকলের জন্য উন্মুক্ত না। কিন্তু আপনি যদি রেজিস্ট্রেশন করতে চান। তাহলে অবশ্যই আপনাকে সিম ব্যক্তির কোড নিতে হবে। আপনার দোকানের জন্য সিম রেজিস্ট্রেশন করতে পারবেন।

এছাড়া আপনি যদি নতুন কোন সিম রেজিস্ট্রেশন করতে চান তাহলে আপনার নামে সিম নির্বাচন করতে হবে। এবং আপনার জাতীয় পরিচয় পত্র নম্বর রেজিস্ট্রেশন করতে হবে।

Dhruba Tech News
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url