জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম 2022:best

জন্ম নিবন্ধন বাংলাদেশের নাগরিকের জন্য খুব গুরুত্বপূর্ণ একটি ডকুমেন্ট আজকে আমরা জানবো জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম সম্পর্কে। বর্তমান সময়টা অনলাইন ভিত্তিক এই সময়ের বেশিরভাগ কাজ অনলাইনে সাহায্য করে থাকে।

এতে করে কাজটি করতে কাটাকাটি হয়না তেমন সময় কম ব্যয় এর পাশাপাশি যেকোনো সময় যেকোনো জায়গায় বসে কাজগুলো করা সম্ভব। বাংলাদেশের প্রক্ষাপটে ভিন্ন কথা না বাংলাদেশ হয়ে গেছে ডিজিটাল মাধ্যম। ঘরে বসে অনেক কাজ এখন আমরা অনলাইনের সাহায্য করতে পারি।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম তেমন একটা কঠিন কাজ না । দুই থেকে চার মিনিটের মধ্যে আপনি অনলাইনে চেক করতে পারবেন। আমার দেখানোর ধাপগুলো অনুসরণ করে আপনি আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

প্রথম ধাপঃ সর্বপ্রথম আপনার জন্ম নিবন্ধন সনদ টি আপনার পাশে রাখুন। 17 ডিজিটের একটি নাম্বার দেওয়া আছে আপনার জন্ম নিবন্ধনে। সেই নাম্বারটি হল আপনার জম্ম সনদ রেজিস্ট্রেশন নাম্বার (birth Registration Number) অনলাইনে জন্ম সনদ যাচাই করার জন্য এই নাম্বারটি আপনার কাজে লাগবে। তাছাড়া ও আপনার বার্থডে জন্ম তারিখ প্রয়োজন হবে।

দ্বিতীয় ধাপঃ তারপর আপনি  everify.bdris.gov.bd/ এই লিংকে ওয়েব সাইটটি ভিজিট করুন। এই ওয়েবসাইটটি জন্ম সনদ তথ্য যাচাই জন্ম সনদ এর বর্তমান অবস্থা সম্পর্কে জানা যায়  বাংলাদেশ সরকারের অফিশিয়াল ওয়েবসাইট।

তৃতীয় ধাপঃ এরপর আপনি আপনার বার্থডে রেজিস্ট্রেশন নাম্বার জন্ম তারিখ (Date of brith)  লিখে সাবমিট করুন। যদি ক্যাপচার  থাকে তা অবশ্যই পুরন করতে হবে। নাহলে সাবমিট হবে না। তথ্য দুইটি সঠিকভাবে সাবমিট করার পর আপনি আপনার জন্ম নিবন্ধন সকল তথ্য বর্তমান অবস্থা সম্পর্কে জানতে পারবেন। এভাবে আপনার জন্ম নিবন্ধন তথ্য যাচাই করে নিতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধন যাচাই

জন্ম সনদ সংশোধনের জন্য আবেদন করার পর জন্ম নিবন্ধন সংশোধন হয়েছে কিনা তা যাচাই করতে পারবেন অনলাইন থেকে কিভাবে করবেন জন্ম নিবন্ধন সনদ যাচাই করার জন্য প্রথম everify.bdris.gov.bd/ ভিজিট করুন তারপর জন্ম নিবন্ধন জন্ম তারিখ দিয়ে অনুসন্ধান করুন সংশোধন করা হলে আপনি আপনার মোবাইল বা ল্যাপটপ স্ক্রিনে সংশোধিত সকল তথ্য দেখতে পারবেন ।

জন্ম নিবন্ধন অনলাইন ডাউনলোড

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

আপনি যদি আমার দেখানো উপরের তথ্যগুলো অনুসরণ করে জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম যাচাই করতে পারেন। এবং আপনার তথ্যগুলো অনলাইনে সংরক্ষণ করা আছে তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধন ডিজিটাল। তাছাড়া আপনি আপনার ইউনিয়ন পৌরসভা সিটি কর্পোরেশন অফিস থেকে জন্ম সনদের ডিজিটাল কপি সংগ্রহ করতে পারেন।

bdris.gov.bd/ থেকে জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করতে উপরের চিত্রটি আপনারে  স্কিনে পদাশ্রিত হওয়ার পর আপনি আমার পিন্ট কমান্ড (ctrl + p) দিয়ে আপনার কম্পিউটার থেকে প্রিন্ট টু পিডিএফ (PDF) নির্বাচন করে এটি একটি (PDF)ফাইল হিসেবে সংরক্ষণ করে রাখতে পারবেন। আর যদি আপনার কম্পিউটার বা ল্যাপটপে Print to PDF অপশন না থাকে তাহলে আপনার কম্পিউটার এ পিন্টার,  থ থাকলে আপনি জন্মদিন অনলাইন যাচাই  কপি পিন্ট করে সংরক্ষণ করে রাখতে পারবেন।

আর যদি আপনার মোবাইল BRIS CHECK BD জন্ম নিবন্ধন অনলাইন যাচাই কপিটি পিন্ট  করে রাখতে চান তাহলে যাচাই করার পর একটি স্ক্রিনশট দিয়ে রেখে দিন তাছাড়া জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড  উপায় এখন পর্যন্ত নেই পিন্ট করা ছাড়া আলাদা কোনো ডাউনলোড অপশন নাই।

জন্ম নিবন্ধন তথ্য সংশোধন আবেদন

অনলাইনে জন্ম নিবন্ধন যাচাই করার পর যদি দেখতে পান আপনার জন্ম নিবন্ধনের কোন তথ্য ভুল আছে।  তাহলে তাড়াতাড়ি তার ভুল সংশোধনের জন্য আবেদন করুন। জন্ম নিবন্ধন সনদ ভুল থাকলে ভবিষ্যতে বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে পারেন।

বর্তমানে জন্ম নিবন্ধন সংশোধন করা অনেক জঠিল হয়ে দাঁড়িয়েছে। আমার নাম সংশোধন করার জন্য https://bdris.gov.bd/br/correction এই ওয়েব সাইটটি ভিজিট করে । আপনার জন্ম নিবন্ধন নাম্বার এবং জন্মতারিখ বিয়ে অনুসন্ধান করতে হবে। অনুসন্ধান করার পর বিভাগ, জেলা, উপজেলা, গ্রাম, ইউনিয়ন সিলেক্ট করার পর সাবমিট করুন তারপর নতুন একটা পেইস আসবে।

সেখানে  আপনার নাম হয় জন্মতারিখ পিতার নাম রয়েছে সেটা সিলেক্ট করে। তারপর যেটা ভুল সেটা শুদ্ধ করে লেখুন ।চতুর্থ ঘরে লিখবেন ভুল লিপিবদ্ধ করা হয়েছে । তারপর আপনার জন্মস্থান,বর্তমান ঠিকানা,স্থায়ী ঠিকানা পূরণ করে করে সাবমিট করে দিন। তারপর আপনার  আবেদন কপিটি পিন্ট করে নিতে পারবেন।]

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি করার নিয়ম

  • সর্বপ্রথম https://bdris.gov.bd/ ওয়েব সাইট টি ভিজিট করুন জন্ম নিবন্ধন তথ্য সংশোধন মেনুতে ক্লিক করুন
  • জন্ম নিবন্ধন নম্বর ও জন্ম তারিখ দিয়ে আপনার জন্ম নিবন্ধন বাহির করুন
  • আপনি যে ইউনিয়ন বা পৌরসভা জন্ম নিবন্ধন করেছিলেন সেই কার্যালয় ঠিকানা ঠিক খুঁজে বাছাই করুন
  • ইংরেজি তথ্য সংযুক্ত  করুন ঠিকানা তথ্যসমূহ ইংরেজিতে লিখুন।
  • আবেদনকারী তথ্য প্রদান করে সাবমিট বাটনে ক্লিক করবেন।

জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

Red also:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url