নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম ২০২৩

নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম আমরা অনেকেই জানিনা। গুরুত্বপূর্ণ কোনো কাজের সময় আমাদের ভোটার আইডি কার্ড দরকার পড়ে তখন আমাদের ভোটার আইডি কার্ড না থাকার কারণে অনলাইনে থেকে আইডি কার্ড বের করতে হয়। আমাদের নতুন পুরাতন সবার আইডি কার্ড অনলাইনে রয়েছে।

আমরা অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম টা অনেকে জানিনা আবার অনেকে জানি অনেকে জানা থাকলেও কোন প্রকার ঝামেলা ছাড়া কিভাবে আইডি কার্ড বের করতে পারবেন সেই নিয়ম তা জানেন না। আমরা জানবো অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পর্কে।

দয়া করে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়বেন। ভোটার আইডি কার্ড অনলাইন থেকে বের করার সুবিধা এখন সবাই উপভোগ করেছে নির্বাচন কমিশন সবার জন্য অনলাইনে নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম পদ্ধতি ডাউনলোড করার সুবিধা সবার জন্য উন্মুক্ত করেছে। 

নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

ভোটার আইডি কার্ড বের করার জন্য নির্বাচন কমিশনের ওয়েবসাইটে services nidw gov bd আপনার ভোটার স্লিপ ফরম নম্বর দিয়ে ভোটার তথ্য যাচাই করতে হবে আইডি কার্ড নাম্বার এবং জন্মতারিখ জন্ম তারিখ দিয়ে উক্ত ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন করার মাধ্যমে ঘরে বসে সহজে ভোটার আইডি কার্ড বের করতে পারবে। এবং নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম সম্পকে জানতে পারবে।

আমরা যখন ভোটার নিবন্ধন রয়েছি তখন আমাদেরকে একটি ফর্মের কাটা অংশ দেওয়া হয়েছিল। নাম্বার ওই ফ্রম একটি প্রদত্র নাম্বার  রয়েছে সে নাম্বার দিয়ে আমাদেরকে ভোটার তথ্য যাচাই করতে হবে। যারা নতুন তাদের জন্য এই পদ্ধতি আনেক গুরুত্বপূর্ণ।

নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

হারানো ভোটার আইডি কার্ড বের করতে নিয়ম একটু ভিন্ন রকম। সে ক্ষেত্র ওয়েবসাইটেরম services nidw gov bd নিবন্ধনের সময় আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দিতে হবে আপনার যদি ভোটার আইডি কার্ড নাম্বার মনে না থাকে তাহলে ভোটার লিস্টে থাকা আপনার ভোটার নাম্বার দিয়ে ভোটার আইডি কার্ড বের করতে পারবেন ।

সবার প্রথম কাজ হলো ভোটার আইডি কার্ডের নির্বাচন কমিশনের ওয়েবসাইটে গিয়ে ভোটার আইডি কার্ড নাম্বার ভোটার স্লিপ নাম্বার দিয়ে ভোটার তথ্য যাচাই করতে হবে।

তারপর সেখানে আপনার ভোটার আইডি কার্ড নাম্বার দেখতে পারবেন পরবর্তী সেই নাম্বারটি কপি করে আপনাদের ওয়েবসাইট নিবন্ধন করতে হবে। কিভাবে ভোটার তথ্য যাচাই করবেন এবং আপনার ভোটার আইডি কার্ডের জন্য সরকারী ওয়েব সাইটে রেজিষ্ট্রেশন সম্পন্ন করবেন।

ভোটার আইডি কার্ড ডাউনলোড করতে যা প্রয়োজন 

নতুন ভোটার আইডি কার্ড দেখার জন্য বা ডাউনলোড করার জন্য আপনার যা যা দরকার সেগুলো সেগুলো হল:

  • ভোটার নিবন্ধন ফরম স্লিপ নাম্বার
  • জন্মতারিখ
  • বর্তমান ও স্থায়ী ঠিকানা বিভাগ, জেলা, উপজেলা
  • একটি স্মার্টফোন বা ল্যাপটপ বা কম্পিউটার
  • অন্য একটি অ্যান্ড্রয়েড ফোন ফেইস ভেরিফিকেশনের জন্য
  • ওটিপি ভেরিফিকেশন এর জন্য সচ্ছল মোবাইল নাম্বার
ভোটার আইডি কার্ড চেক ও ডাউনলোড করার উপায়।

ধাপ ১: NID Wallet মোবাইল App ডাউনলোড

প্রথমে ফেইস ভেরিফিকেশনের জন্য Face Verication নির্বাচন কমিশনের মোবাইলে এ্যাপ  NID Wallet ইনস্টল করতে হবে। Google piay store চার্জ করুন এনআইডি ওয়ালেট লিখে তারপর ইন্সটল করুন।

এনআইডি একাউন্ট রেজিস্ট্রেশন ও লগ ইন

ধাপ ২: স্লিপ নাম্বার জাতীয় পরিচয় পত্র ভোটার আইডি কার্ড নাম্বার দিয়ে এনআইডি সেবার ওয়েব সাইটটিকে রেজিস্ট্রেশন করতে হবে। যদি 2019 এর পর ভোটার হয়ে থাকেন হয়তো আপনার ভোটার আইডি স্লিপ নম্বর দিয়ে জাতীয় পরিচয় পত্র বের করতে পারবেন।

জাতীয় পরিচয়পত্র উইং NID Wing এর রেজিস্ট্রেশন করে ভোটার আইডি কার্ড ডাউনলোড করে এবং প্রিন্ট লেমিনেটিং করে ব্যবহার করতে পারবেন। এখন জাতীয় পরিচয় পত্রের ওয়েবসাইট আপনাকে একাউন্ট সাইন আপ করতে হবে। নিচের ধাপগুলো অনুসরণ করুন।

ধাপ ৩: জাতীয় পরিচয় পত্র একাউন্ট এই লিংকে ক্লিক করুন । তারপর রেজিস্ট্রেশন করুন লিংকে ক্লিক করুন যেমন: যেমন আপনার জন্ম তারিখ জাতীয় পরিচয় পত্র নাম্বার বা ফরম নাম্বার ছবিতে দেখানো কোর্ড টি টাইপ করুন তারপর সাবমিট বাটনে ক্লিক করুন। তারপর আপনার বর্তমান ও স্থায়ী ঠিকানা (বিভাগ, জেলা, উপজেলা) বাছাই করুন।

  • নতুন ভোটার আইডি কার্ড বের

উপরের সব তথ্য সঠিক থাকলে আপনার মোবাইল নম্বর দেখানো হবে আপনি নতুন একটি স্বচ্ছ মোবাইল নম্বর দিয়ে আপনার একাউন্ট ভেরিফিকেশন করতে হবে অবশ্য মোবাইল নাম্বার এবং আপনার হাতে থাকতে হবে।

কারণ এই নাম্বারে একটি ভেরিফিকেশন OTP পাঠানো হবে। এবার আপনার মোবাইল নাম্বারটি সঠিকভাবে লিখুন বার্তা পাঠান বাটনে ক্লিক করুন। আপনার মোবাইলে 6 ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে।কোড টাইপ করে বহাল বাটনে ক্লিক করুন।

ধাপ ৪ আপনার Face Verication এর জন্য একটি QR কোড দেখানো হবে দিয়ে NID Wallet ইনস্টল করে এ্যাপটি ওপেন করুন QR কোডটি স্ক্যান করুন। তারপর সেলফি ক্যামেরা ওপেন হয়ে যাবে। আপনার পেইস ক্যামেরা বরাবর ধরুন সব ঠিক থাকলে ওকে বাটনে ক্লিক করে আপনার পেইস ভেরিফিকেশন করতে হবে।

পেইস ভেরিফিকেশন সম্পন্ন হলে আপনার সামনে নিচের ছবির মতো একটি পেইজ আসবে পাসওয়ার্ড সেট করুন ভবিষ্যতে পেইস ভেরিফিকেশন ঝামেলা ছাড়াই একাউন্টে লগইন করতে হলে,সেট পাসওয়ার্ড বাটনে ক্লিক করে একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

এনআইডি কার্ড বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড

 ধাপ ৫: পাসওয়ার্ড সেট করার সাথে সাথে আপনার NID ওয়েবসাইটে লগইন হয়ে যাবে আপনার ছবি ও প্রোফাইল দেখতে পাবেন। সবার নিচে ডাউনলোড অপশন দেখতে পাবেন ডাউনলোড বাটনে ক্লিক করে আপনার এনআইডি বা জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করে নিন।

নতুন ভোটার আইডি কার্ড বের করার নিয়ম

আরো পড়ুন:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url