অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড ২০২৩

আমরা আজকে জানতে পারবো এই ওয়েবসাইট থেকে আমরা অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করার পদ্ধতি নিয়ম। যাদের বয়স 18 পার হয়ে গেছে আমার জাতীয় পরিচয় পত্রের জন্য আবেদন করেছেন তারা আজকে আমাদের ওয়েবসাইট থেকে জেনে অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড করে নিন।

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

আপনি যদি স্মার্ট কার্ড হার্ডকপির জন্য অপেক্ষা করেন তাহলে অপেক্ষার সময় বেশি লাগতে পারে। তাই যেকোনো জরুরি প্রয়োজনে আপনার স্মার্ট কার্ডের অনলাইন কপি নিয়ে কাজ সমাধান করতে পারবেন।

অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড কিভাবে করবেন  আমাদের বিস্তারিত পোস্ট টি অনুসরণ করে ডাউনলোড করতে পারবেন চলুন জেনে নিই।

অনলাইন থেকে স্মার্ট কার্ড ডাউনলোড করার ক্ষেত্রে আপনাকে services.nidw. gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে তারপরে আপনারা উপরের দিকে অনেক অপশন দেখতে পাবেন সে অপশন থেকে আপনাকে অন্যান্য অপশন  নামে যেতে হবে। সেখানে গেলে আপনারা ভোটার তথ্য নামে একটি অপশন পেয়ে যাবেন এবং সে অপশন এর উপরে ক্লিক করবেন।

সেখানে আপনাকে একটি ইউজার একাউন্ট লগইন করতে হবে। ভোটার স্লিপ নম্বর বা এনআইডি নাম্বার জন্ম তারিখ দিয়ে অ্যাকাউন্ট লগইন করুন কারণ তারপর QR কোড আসবে NID Wallet  অ্যাপটি ইন্সটল করে  কোর্ড স্ক্যানার করুন স্ক্যানার করা হয়ে গেলে সেলফি ক্যামেরা ওপেন হয়ে যাবে ডানে বামে ঘুরিয়ে আপনার পেইস স্ক্যান করুন তারপর অ্যাকাউন্ট লগইন করুন। যদি আপনি নতুন ভোটার হয়ে থাকেন ডাউনলোড অপশন ডাউনলোড করে নিতে পারবেন। যেমনটা নিচের ছবির মত দেখতে পারবেন।


অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড রিইস্যু করতে হলে অবশ্যই আপনাকে পেমেন্ট করতে হবে। রিইস্যু সময় প্রথম ধাপেই আপনাকে হারিয়ে গেছে বা নষ্ট হয়ে গেছে ক্লিক করে নেক্সট নেক্সট যেতে হবে দ্বিতীয় ধাপে কোন ধরনের কার্ড ডাউনলোড করতে চান তৃতীয় ধাপের পেমেন্ট  চতুর্থ ধাপে প্রয়োজনীয় কাগজপত্র আপলোড তারপর কনফার্ম হলে Next করে সাবমিড করুন। তারপর আপনার এটা পেন্ডিং অপশনে থাকবে ১৫ থেকে একমাস সময় লাগতে পারে।

বিকাশ রকেট নগদ যেকোনো অ্যাকাউন্ট থেকে পেমেন্ট করতে পারবেন। বিকাশ থেকে পে বিল অপশন থেকে NID Serivice সরকারি ফি Duplicate Regular তারপর এনআইডি নাম্বার 10 ডিজিট আর 17 ডিজিট যদি আপনার এনআইডি নাম্বার 13 ডিজিট হয় তাহলে এনআইডি নম্বর এর আগে জন্ম সাল দিয়ে তারপরে এনআইডি নম্বর দিতে হবে। তারপর আপনার বিকাশ পিন কোড দিয়ে পেমেন্ট করবেন।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

স্মার্ট কার্ড চেক করার জন্য আপনার উপজেলা নির্বাচন অফিসে যেতে হবে না নিয়ম জানা থাকলে ঘরে বসে ডাউনলোড করা যায়। ইভিএম ভোটিং মেশিনের নাম আমরা ইতিমধ্যেই সবাই শুনেছি। বাংলাদেশ নির্বাচন কমিশন বাংলাদেশ ন্যাশনাল আইডেন্টিটি  Registration wing এর যৌথ প্রচেষ্টায় ইভিএম মেশিন বুকিং শুরু করার জন্য সকল ভোটারদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদানের লক্ষ্যে 2016 সাল থেকে স্মার্ট আইডি কার্ড প্রদান করা শুরু করে। আপনি কি ভোটার আইডি কার্ডের জন্য আবেদন করেছেন কিংবা আপনার কাছে সাধারণ জাতীয় পরিচয় পত্র আছে কিনা জানতে চান তাহলে আপনাকে অনলাইন স্মার্ট কার্ড চেক করার নিয়ম জানতে হবে।

স্মার্ট কার্ড চেক করার নিয়ম

অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড

আপনি যদি নতুন ভোটার হয়ে যাওয়ার জন্য আবেদন করে থাকেন তাহলে নিশ্চয়ই আপনাকে একটি  স্লিপ  দিয়েছ সেখানে ফরম নাম্বার উল্লেখ আছে।

প্রথম ধাপঃ স্মার্ট কার্ড আইডি কার্ড চেক করার জন্য প্রথমে জাতীয় নির্বাচন কমিশনের সাইটে প্রবেশ করুন।

দ্বিতীয় ধাপঃ এনআইডি সার্ভিস ওয়েবসাইটে প্রবেশ করলে উপরের ছবির মত স্মার্ট কার্ড স্ট্যাটাস নামের একটি পেইজ দেখতে পাবেন।

তৃতীয় ধাপঃ আপনার জাতীয় পরিচয় নাম্বার অথবা ফরম নাম্বার লেখুন ভোটার আইডি কার্ডে উল্লেখ করা জন্মতারিখ লিখুন

চতুর্থ ধাপঃছবিতে প্রদর্শিত কোডটি লিখে সাবমিট করুন।

আপনার স্মার্ট কার্ড হয়ে গেলেই স্টার্টাস completed দেখাবে সেই সাথে ভোটারের নিজ জেলা উপজেলা ভোটার এরিয়া এবং স্মার্ট কার্ড বক্স  আইডি জানতে পারবে । যদি না হয় তাহলে তার কোনো তথ্য পাওয়া যায়নি এমন মেসেজ দেখতে পারবেন।

মোবাইল মেসেজ এর মাধ্যমে স্মার্ট কার্ড চেক করার নিয়ম

ভোটার আইডি কার্ড না থাকলে যদি ভোটার ফরম নাম্বার দিয়ে স্মার্ট কার্ড চেক করার  জন্য আপনার মোবাইল মেসেজ অপশন থেকে NID লিখে স্পেস দিয়ে জম্ম তারিখ লিখে ১০৫ নাম্বারে মেসেজ পাঠান।

ফেরত বার্তা আপনার জাতীয় পরিচয় পত্র সম্পন্ন হলে বক্স আইডি ও কম্পার্টমেন্ট আইডি জানিয়ে দিবে যদি না হয় তবে এখনও তৈরি হয়নি বলে মেসেজ পাঠাবে।

আপনার কাছে যদি ইতোমধ্যে 10 কিংবা ১৭ ডিজিটের ভোটার আইডি কার্ড থাকলে  তাহলে স্মার্ট কার্ড চেক করার জন্য মোবাইল মেসেজ অপশনে গিয়ে sc<space> NID<space> ভোটার আইডি কার্ড নাম্বার লিখে 105 নাম্বারে সেন্ড করুন। যেমন: SC NID 1517890215777।

আরো পড়ুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url