অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করুন

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য শুধুমাত্র জন্মতারিখ জন্ম নিবন্ধন নাম্বার প্রয়োজন হবে। নামের প্রয়োজন হবে না। যাদের জন্ম নিবন্ধন আগের করা আছে এবং হাতে টাইপ করা তারা চাইলে অনলাইনে জন্ম নিবন্ধন চেক করতে পারবেন। যারা অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই সম্পর্কে জানতে চাই তারা এই পোষ্টি টি সম্পূর্ণভাবে পড়ে জানতে পারবেন।

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে হলে সর্বপ্রথম  https://bdris.gov.bd/ এই সরকারি ওয়েবসাইট ভিজিট করতে হবে। তারপরে জন্ম নিবন্ধন তথ্য অনুসন্ধান পেজে ক্লিক করতে হবে। ক্লিক করার পর আপনার সামনে একটি পেজ ওপেন হবে। সেখানে আপনি আপনার এবং 16 বা 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বারটি  লিখতে হবে। তারপর আপনার জন্ম সাল, মাস এবং জন্ম তারিখ  লিখতে হবে। তারপর আরেকটি ক্যাপচা এন্ট্রি করে অংকটি সমাধান করে যেমন: 60-19 =?  Search বাটনে ক্লিক করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই

Search বাটনে ক্লিক করার পর । এখন আপনি আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য দেখতে পারবেন। সেখান থেকেই আপনি আপনার জন্ম নিবন্ধন এর সকল তথ্য সঠিক আছে কিনা তা যাচাই করে নিতে পারিন। আর আপনার যদি প্রিন্ট করা প্রয়োজন হয় তাহলে কম্পিউটার মাধ্যমে  পিন্ট করে নিতে পারবেন সে অনলাইন কঁপিটি। আর যদি আপনার মোবাইলের মাধ্যমে চান তাহলে স্ক্রিনশট নিয়ে প্রিন্ট করতে পারবেন। আপনি চাইলে ডাউনলোড করতে পারবেন না। একমাত্র তথ্যসমৃদ্ধ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার অধিকার স্থানীয় সরকার বিভাগের রয়েছে।



অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই

জন্ম নিবন্ধন তথ্য যাচাই অ্যাপস

আপনি চাইলে অ্যাপসের মাধ্যমে জন্ম নিবন্ধন তথ্য যাচাই। তবে এক্ষেত্রে একটি প্রধান বিষয় হলো জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার জন্য সরকারি কোন অফিশিয়াল অ্যাপ নাই। তবে একটি অফিশিয়াল অ্যাপসের মাধ্যমে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন। অ্যাপ লিং https://play.google.com/store/apps/details?id=bd.mrj.info.bdris_unofficial  দেওয়া আছে।

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই

জন্ম নিবন্ধন তথ্য যাচাই অনলাইন চেক অ্যাপস ওপেন করার পর একেবারে আগের মত আপনার 16 বা 17 ডিজিটের জন্ম নিবন্ধন নাম্বার টি লিখতে হবে। তারপর আপনার জন্ম তারিখ, মাস এবং জন্ম সাল লিখতে হবে। তারপর আরেকটি ক্যাপচা এন্ট্রি করে অংকটি সমাধান করে যেমন: 8+3  =?  অনুসন্ধান বাটনে ক্লিক করুন। অনুসন্ধান বাটনে ক্লিক করলে আপনি আপনার প্রাথমিক তথ্য হয়ে যাবেন।

জন্ম নিবন্ধন অনলাইনে না থাকলে করণীয়

আপনি যদি আপনার জন্ম নিবন্ধনের তথ্য খুঁজে না পান তাহলে মনে করবেন আপনার জন্ম নিবন্ধন অনলাইনে সাবমিট করা হয়নি । সেক্ষেত্রে আপনি আপনার স্থানীয় ইউনিয়ন বা উপজেলায় গিয়ে জন্ম নিবন্ধন টি অনলাইন করে নিন। অথবা আপনি নতুন জন্ম নিবন্ধন অনলাইন আবেদন করে। স্থানীয় ইউনিয়নে আপনার আবেদন ফরম জমা দিতে পারেন।

জন্ম নিবন্ধন সংশোধন

জন্ম নিবন্ধন তথ্য যাচাই করার পর যদি আপনার জন্ম নিবন্ধনে যদি কোন ভুল দেখেন তাহলে আপনার জন্ম নিবন্ধনের তথ্য সংশোধনের জন্য আবেদন করতে পারেন। অথবা স্থানীয় ইউনিয়ন অফিসে গিয়ে সঠিক তথ্য দিয়ে আপনার জন্ম নিবন্ধন ভুল সংশোধন করুন। সে ক্ষেত্রে জন্ম নিবন্ধন তথ্য সংশোধন করতে আপনাকে নির্ধারিত চার্জ প্রদান করতে হবে।

>আরও পড়ুন- অনলাইনে স্মার্ট কার্ড ডাউনলোড 2022:

জন্ম নিবন্ধন বাংলা থেকে ইংরেজি কিভাবে করবেন

জন্ম নিবন্ধন অনলাইন যারা আগে করেছেন তাদের সবার ইংরেজি করা নেই। তারা আবার পুনরায় সংশোধনের আবেদন করতে হয়। ওইখানে আপনার সম্পূর্ণ সঠিক তথ্য দিয়ে আবেদন করে নিতে পারেন। অথবা থানা ইউনিয়ন পর্যায়ে গিয়ে ইউনিয়ন সচিব থেকে জন্ম নিবন্ধন ইংরেজি করে নিতে পারেন।

>আরও- দুবাই ভিসা চেক করার নিয়ম

জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড

আপনি কি অনলাইন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে চাচ্ছেন। তাহলে অতি দুঃখের সাথে জানাচ্ছি যে এরকম জন্ম নিবন্ধন অনলাইন কপি ডাউনলোড করার উপায় এখন পর্যন্ত নেই। এইটি নিতে হলে  আপনাকে স্থানীয় ইউনিয়ন পরিষদ অথবা কাউন্সিলের অফিসে যোগাযোগ করতে হবে। মাত্র তথ্যসমৃদ্ধ জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করার অধিকার স্থানীয় সরকার বিভাগের রয়েছে। সুতরাং ভুয়া জন্ম নিবন্ধন তৈরি করবেন না। এটি শাস্তিমুলক অপরাধ। অনলাইন জন্ম নিবন্ধন সনদ ডাউনলোড করতে  পারবেন পিন্ট করতে হলে। ওয়েবসাইটে https://bdris.gov.bd/ ক্লিক করুন।

জন্ম নিবন্ধন কোথায় করতে হবে

ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান অথবা পৌরসভা/সিটি কর্পোরেশন এর মেয়র বা মেয়র কর্তৃক ক্ষমতাপ্রাপ্ত কোন কাউন্সিলর বা অন্য কোনো কর্মকর্তা, ক্যান্টনমেন্ট বোর্ড এক্সিকিউটিভ অফিসার এবং দূতাবাসের ক্ষমতাপ্রাপ্ত কোন অফিসার জন্ম ও মৃত্যু নিবন্ধন করে থাকেন। আপনি চাইলে আপনার সুবিধা অনুযায়ী যেকোনো জায়গা থেকে জন্ম নিবন্ধন অনলাইন করে নিতে পারেন।

এক ব্যক্তি একাধিক জন্ম নিবন্ধন করতে পারবে কি

একজন ব্যক্তির অনুকূলে একাধিক জন্ম নিবন্ধন অনলাইন করা যাবে না। এটা জন্ম ও মৃত্যু নিবন্ধন আইন, 2004 এর 21 ধারা অনুযায়ী দণ্ডনীয় অপরাধ। তাই কেউ অজতা একের অধিক জন্ম নিবন্ধন করার চেষ্টা করবেন না। জন্ম নিবন্ধন এর সকল কার্যক্রম করার জন্য এই https://bdris.gov.bd/  সরকারি সাইটটি ভিজিট করুন

জন্ম নিবন্ধন কি কি কাজে লাগে

  • পাসপোর্ট ইস্যু
  • বিবাহ নিবন্ধন
  • শিক্ষাপ্রতিষ্ঠানে ভর্তি
  • জাতীয় পরিচয় পত্র প্রাপ্তি
  • জমি রেজিস্ট্রেশন
  • ডাইভিং লাইসেন্স ইস্যু
  • ভোটার তালিকা প্রনয়ন
  • গাড়ি রেজিস্ট্রেশন প্রাপ্তি
  • ব্যাংক হিসাব খোলা আমদানি ও রপ্তানি লাইসেন্স প্রাপ্তি
  • বাড়ির নকশা অনুমোদন  প্রাপ্তি
  • ঠিকাদারী লাইসেন্স প্রাপ্তি
  • সরকারি-বেসরকারি সাহিত্য স্বায়ত্বশাসিত সংস্থায় নিয়োগদান
  • টেক্স আইডেন্টিফিকেশন নম্বর (টিআইএন) প্রাপ্তি

শেষকথা

অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করা সম্পূর্ণ পদ্ধতি তুলে ধরা হলো আশা করি আপনি সম্পূর্ণভাবে পোস্টটি পড়ে সহজে অনলাইনে জন্ম নিবন্ধন তথ্য যাচাই করতে পারবেন। কোন রকমের সমস্যা পড়লে আমাদের কমেন্টের মধ্যে জানাতে পারেন। আমরা যথাসাধ্য চেষ্টা করব আপনার সমস্যা সমাধান দেওয়ার জন্য।

>আরও পড়ুন- e passport check online bangladesh:

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url