চুলকানি বা এলার্জি ঔষধ এর নাম ও মলম সম্পর্কে জেনে রাখুন।

এলার্জি ঔষধ এর নাম

এলার্জি ঔষধ এর নাম জানতে আগ্রহী সবাই। অ্যালার্জি একটি চুলকানি রোগ। আমরা জানি না কিভাবে এলার্জি দূর করা যায়। আমরা সবাই অ্যালার্জির কথা শুনেছি। অ্যালার্জি একটি সাধারণ রোগ কিন্তু এটি খুবই গুরুতর কারণ চুলকানির কারণে শরীরের বিভিন্ন অংশে ফুলে যায় যা খুবই গুরুতর অবস্থায় পরিণত হয়।

অ্যালার্জি সম্পর্কে আমাদের অনেকেরই সঠিক ধারণা নেই। এই অ্যালার্জি সম্পর্কে সঠিক ধারণা থাকা খুবই গুরুত্বপূর্ণ। কারণ অ্যালার্জির কারণে অন্যান্য রোগ হয়। বিভিন্ন ধরনের চর্মরোগ (যেমন শ্বাসকষ্ট, একজিমা ইত্যাদি) অ্যালার্জির কারণে হয়ে থাকে। তাই আজ আমরা অ্যালার্জি থেকে মুক্তির উপায় ও দাম সহ অ্যালার্জি চুলকানির ওষুধের নাম নিয়ে বিস্তারিত আলোচনা করব।

এলার্জি জাতীয় খাবার

আমরা আমাদের দৈনন্দিন জীবনে অনেক খাবার খেয়ে থাকি। কিন্তু এসব খাবারের মধ্যে এমন কিছু খাবার রয়েছে যা অ্যালার্জির সমস্যা তৈরি করতে পারে। যেসব খাবারে অ্যালার্জির সমস্যা বা চুলকানি হয় সেসব খাবার খাওয়া পর দীর্ঘদিন বন্ধ রাখতে হবে।

প্রথমে আপনাকে বুঝতে হবে কোন ধরনের খাবারগুলি সমস্যা সৃষ্টি করছে এবং আপনাকে সেগুলি আলাদা করতে হবে এবং সেগুলি খাওয়া কিছুদিনের জন্য বন্ধ করতে হবে। তারপর কয়েকদিন পর পুনরায় ওই খাবারগুলো খেয়ে দেখুন শরীরে কোনো দরনের সমস্যা হচ্ছে কি না। যদি কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকে বা কোনো সমস্যা না হয় তাহলে খাওয়া চালিয়ে যেতে পারেন এবং কোনো রকমের সমস্যা হলে খাবার বন্ধ করে দিতে হবে।

তাই যেসব খাবারে অ্যালার্জির সমস্যা হয় সেগুলো চিহ্নিত করে যথাসম্ভব এড়িয়ে চলতে হবে। তবে কিছু খাবার আছে যেগুলোতে অ্যালার্জি আছে বা আপনার অ্যালার্জিজনিত সমস্যা থাকলে এই খাবারগুলো খাওয়ার পর চুলকানি শুরু হয় এবং অ্যালার্জি সৃষ্টিকারী কিছু খাবারের নাম দেওয়া হলো:

  • চিংড়ি মাছ,
  • ইলিশ মাছ,
  • গরুর মাংস
  • হাঁসের ডিম,
  • ডাল,
  • বেগুন ইত্যাদি

খাবারে শরীরে অ্যালার্জি হলে বা অ্যালার্জির কারণে কোনো সমস্যা হলে এসব খাবার খেলে সমস্যা বাড়ে। তাই যেসব খাবারে আপনার অ্যালার্জি আছে সেগুলো থেকে সবসময় দূরে থাকা উচিত। [এলার্জি ঔষধ এর নাম]

অ্যালার্জির উপসর্গ

অ্যালার্জির সাধারণ লক্ষণগুলি হল নাক দিয়ে পানি পড়া, গলা ব্যথা, কফ, চুলকানি চোখ এবং ত্বকে ফুসকুড়ি, ত্বকে কালো দাগ। যারা মৌসুমি অ্যালার্জিতে ভুগছেন তারা সমস্যা শুরু হওয়ার আগেই নিজেদের রক্ষা করতে পারেন। তবে, আপনি যদি অ্যালার্জির লক্ষণগুলি লক্ষ্য করেন বা অ্যালার্জিতে ভুগছেন তবে এই পোস্টটি আপনাকে চিরতরে অ্যালার্জি থেকে মুক্তি পাওয়ার সহজ উপায়, ওষুধ এবং ঘরোয়া প্রতিকার সম্পর্কে বিশদ দেবে।

অ্যালার্জি পরীক্ষা

যাদের শরীরে অ্যালার্জি আছে তাদের শরীরে কোনো ধরনের অ্যালার্জি আছে তা পরীক্ষা করা উচিত।
এবং এটি নির্ণয় করা উচিত এবং সেই অনুযায়ী চিকিৎস ব্যবস্থা করা উচিত। শরীরে অ্যালার্জি আছে কিনা বা অ্যালার্জির ধরণ কি রকম তা নির্ধারণের জন্য কিছু প্রয়োজনীয় পরীক্ষা রয়েছে। এইগুলো –

  • রক্ত পরীক্ষা বা রক্ত ​​পরীক্ষা
  • বুকের এক্স – রে
  • স্কিন প্রিক টেস্ট
  • সিরাম আইজিইর মাত্রা নির্ধারণ
  • স্পাইরোমেট্রি
  • অ্যালার্জির চিকিৎসা

অ্যালার্জি নির্ণয় পরীক্ষার পর কী ধরনের অ্যালার্জি বা কেন এই অ্যালার্জি হয়েছে তা জানতে পারলে সঠিক চিকিৎসার মাধ্যমে অ্যালার্জি সহজেই নিয়ন্ত্রণ করা যায়। যদিও অ্যালার্জি এত সহজে নিরাময় হয় না। অ্যালার্জির জন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়মিত ওষুধ সেবন করলে অনেক ক্ষেত্রেই অ্যালার্জি নিয়ন্ত্রণকরা যায়।

আরো পড়ুনঃ স্থায়ীভাবে এলার্জি দূর করার উপায় জেনে নিন

চুলকানি বা এলার্জি ঔষধ এর নাম

যেকোনো ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে। কারণ অ্যালার্জি বা চুলকানি বিভিন্ন কারণে হতে পারে, তাই কারণটি সঠিকভাবে নির্ণয় করে চিকিৎসা করালে দ্রুত ভালো হয়ে যায়।

কিন্তু আমি আপনাদের সাথে কিছু ট্যাবলেটের নাম শেয়ার করছি যেগুলো খুবই জনপ্রিয় এবং ডাক্তাররা অ্যালার্জির জন্য এই ট্যাবলেট খাওয়ার পরামর্শ দেন। অ্যালার্জি বা চুলকানি দূর করতে পারে এমন ওষুধের মধ্যে ৫টি ওষুধ ও তার দাম দেওয়া আছে।

  • Desloratadine ডেসলোরাটাডিন = ৩ টাকা
  • Moxilase- DX মক্সিলেজ- ডিএক্স
  • Lauratin  লরাটিন = 3 টাকা
  • Cetizin = 3 টাকা
  • Fexo 120 ফেক্সো 120
  • Telfast টেলফাস্ট
  • Deslor
  • Alatrol আলাট্রল = ৩ টাকা
  • ELC – M ইএলসি – এম
  • Fexofenadine  ফেক্সোফেনাডিন = ৩ টাকা

চুলকানির মলম এর নাম

আপনে যদি চুলকানি কমাতে একটি কার্যকারী ওষুধ ব্যবহার করতে চান তাহলে চুলকানির সবচেয়ে কার্যকরী মলম এর নাম হচ্ছে ”পেভিসোনা।

ইনশাআল্লাহ এটি ব্যবহার করার 5 মিনিটের মধ্যে আপনার চুলকানি কমে যাবে। ওরাডিন নামে আরকেটি ট্যাবলেট রয়েছে চাইলে আপনি সেইটা খেতে পারেন। এই ট্যাবলেটটি খাওয়ার মাধ্যমে আপনি চুলকানি থেকে মুক্তি পাবেন। [এলার্জি ঔষধ এর নাম]

আরো পড়ুনঃ দুবাই ভিসা চেক করার নিয়ম 

এলার্জি দূর করার ঘরোয়া উপায়

এলার্জি দূর করার উপায়

যাদের অ্যালার্জি আছে তারাই জানে একমাত্র যে কতটা গুরুতর বা বেদনাদায়ক অ্যালার্জি হতে পারে। আমাদের অ্যালার্জি হলে, অনেকেই তা থেকে মুক্তি পেতে বিভিন্ন উপায়ে চেষ্টা করে থাকেন। বাসায় বা কোথাও গেলে শুধু অ্যালার্জির ভয়ে সামনে ভালো খাবার খেতে পারি না।

কিন্তু আজ আমি আপনাদের সাথে এমন একটি উপায় শেয়ার করব যা মেনে চললে সারাজীবনের জন্য সহজেই অ্যালার্জি থেকে মুক্তি পাবেন। তাহলে চলুন জেনে নেই উপায়-

  1. প্রথমে আপনাকে নিম পাতা ভালো  দেখে নিতে হবে। নিম পাতা খুবই উপকারী অ্যালার্জির জন্য এবং তারপর রোদে ভালো করে শুকাতে হবে।
  2. পাতা ভালো করে শুকিয়ে গেলে শুকনো পাতা গুঁড়ো করে একটি পরিষ্কার পাত্রে রাখতে হবে।
  3. তারপর এক গ্লাস পানিতে ৩/১ চা চামচ নিম পাতার গুঁড়া নিয়ে আধা ঘণ্টা ভিজিয়ে রাখুন।
  4. আধা ঘণ্টা পর পরিষ্কার চামচ দিয়ে ভেজানো নিমের গুঁড়া ভালো করে নাড়ুন।
  5. তারপর এক গ্লাস করে তিনবার অর্থাৎ প্রতিদিন সকালে খালি পেটে ঘুম থেকে ওঠার পর, ভরা পেটে দুপুরের খাবারের পর এবং রাতে ঘুমানোর আগে  খেতে হবে।

এভাবে একটানা 21 দিন খেতে হবে। এটি ধীরে ধীরে কাজ শুরু করবে। এক মাস পর ফলাফল দেখতে পারবেন। কিন্তু সঠিক ফলাফল পেতে আপনাকে উপরে উল্লেখিত অ্যালার্জি না হওয়ার বিষয়গুলো অনুসরণ করতে হবে। এই উপায়গুলো মেনে চললে অ্যালার্জি থেকে চিরতরে মুক্তি পাবেন ইনশাআল্লাহ।

শেষ কথা

আমাদের শেয়ার করা এই টিপসগুলি আপনাকে অ্যালার্জি থেকে সাময়িক মুক্তি দেবে। কিন্তু শরীরে অ্যালার্জির সমস্যা বেশিক্ষণ রাখা উচিত নয়। এতে ভবিষ্যতে আরো মারাত্মক চর্মরোগ হওয়ার সম্ভাবনা থেকে যায়। তাই দীর্ঘদিন ধরে অ্যালার্জির সমস্যায় ভুগলে দ্রুত একজন বিশেষজ্ঞের পরামর্শ নিন এবং তার পরামর্শ নিন।

আরো পড়ুনঃ ফুসফুস ক্যান্সার লক্ষণ এবং প্রতিরোধ করার উপায় 

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url