বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম শুদ্ধভাবে। Board challenge process 2023

পাবলিক পরীক্ষায় ফলাফল প্রকাশের পর পরীক্ষার্থী বা সংশ্লিষ্ট কারও কোন রকমের অভিযোগ বা আপত্তি থাকলে ফলাফল প্রকাশের পরের দিন থেকে এক মাসের মধ্যে পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ বা বোর্ড চ্যালেঞ্জ করার জন্য আবেদন করতে পারেন।  আশানুরূপ বা কাঙ্খিত ফলাফল না আসলে শিক্ষার্থীদের মনে যদি অনিশ্চয়তা দেখা দেয় আর সেই অনিশ্চয়তা দূর করার জন্য খাতা পুনঃনিরীক্ষণ করার সুযোগ দিয়ে থাকে শিক্ষা মন্ত্রণালয় কাঙ্খিত ফলাফল লাভের আশায় অনেকে বোর্ড চ্যালেঞ্জ করে থাকে। তাই বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম অনেকে জানতে চাইছে চলুন আমরা সম্পূর্ণভাবে জেনে নিই।

বোর্ড চ্যালেঞ্জ করলে কি হয়

আমরা আসি প্রথমে বোর্ড চ্যালেঞ্জ কি অথবা পুনঃনিরীক্ষণ কি? ভাই আপনি কোন একটা বিষয় খুব ভালো পরীক্ষা দিয়েছিন। আপনার বিশ্বাস হলো আপনি ৮০+ নম্বর বা A+ পাবেন পূর্ণবিশ্বাস। তারপর দেখা গেল আপনি আপনার কাঙ্খিত নম্বরটিতে পানি অথবা উলটা ফেল করেছেন।

তারপর আপনার মনে রাগ জমা হতে পারে। মনে মনে খাতা মূল্যেয়নকারীদের গালিগালাজ করতে থাকেন যদিও সবাই করে না । হয়তো ভাবছেন তারা ইচ্ছেকৃতভাবে অথবা ভুলবশত আপনাকে ফেল করে দিয়েছে।

ইচ্ছাকৃতভাবে আসলে কাউকে ফেল করানো হয় না। মানুষ মাত্রই ভুল উত্তরপত্র মূল্যায়নকারীর হয়তো ভুল ত্রুটি হতে পারে। সবার অনিচ্ছাকৃতভাবে ভুল হতে পারে। কারণ এত বড় পাবলিক পরীক্ষায় যেখানে লাখ লাখ পরীক্ষার্থী অংশগ্রহণ করেছে সেখানে একটু টুকিটাকি ভুল হতে পারে। কিন্তু আপনি যে বঞ্চিত হলেন তার কি হবে। সেজন্য খুব সুন্দর একটি পদ্ধতি এক্সালু করছেন।  তাকে বলা হয় বোর্ড চ্যালেঞ্জ বা খাতা পুনঃনিরীক্ষণ।

মানে হল আপনি আপনার খাতাটি দেখতে পাবেন না টিক কিন্তু আপনার খাতাটি  বিজ্ঞ নিরীক্ষণকারী দ্বারা পুনঃনিরীক্ষণ করার আবেদন করতে পারবেন। অর্থাৎ এটি পুনঃনিরীক্ষণ কিন্তু পুনর্মূল্যায়ন নয়। তারমানে আপনার প্রত্যেকটি নম্বর ঠিকভাবে দেওয়া আছে কিনা  অথবা নম্বর ঠিকভাবে যোগ করা হয়েছে কিনা এগুলো দেখা হবে কিন্তু খাতাটা আবার পুনরায় কাটা হবে না। তাদের কোন ভুল হয়ে থাকলে ফলাফল সংশোধন করে তা পুনরায় ফল প্রকাশ করা হয় ।

আরো পড়ুনঃ এসএসসি রেজাল্ট দেখার নিয়ম সম্পূর্ণভাবে জেনে নিন।

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করতে কি কি লাগে

আপনি যে কোন পাবলিক পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ বা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করতে আপনার একটি টেলিটক সিম লাগবে আবেদনকারীর ফোন, নাম্বার রোল নাম্বার যে বিষয়ের জন্য আবেদন করতে চান সে বিষয়ে কোড নাম্বার লাগবে।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

সকল পাবলিক পরীক্ষার বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পূর্ণভাবে নিচে দেওয়া হল যার মাধ্যমে আপনি সফলভাবে আবেদন সম্পন্ন করতে পারেবেন।

পিএসসি (PSC) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এসএসসি সমমানের পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (ফলাফল প্রকাশের পর) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পূর্ণভাবে নিচে দেওয়া হলঃ

DPRSC <SPACE >STUDENT ID <SPACE> SUBJECT CODE  তারপর এসএমএস পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।

সেন্ড করার পর আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে এসএমএস-এর মাধ্যমে উল্লেখপূর্বক একটি পিন কোড প্রদান করা হবে আবেদন নিশ্চিত করতে আবার নিচের মত করে এসএমএস সেন্ড করুন । আবেদনের সম্মত হলে মেসেজ অপশনে গিয়ে আবার।

DPRSC <SPACE > YES<SPACE> PIN NUMBER< CONTACT NUMBER তারপর এসএমএস পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।

উল্লেখ্য বিষয় হলো পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে সেক্ষেত্রে কমা দিয়ে কোড গুলো আলাদা করে লিখতে হবে প্রতিটি বিষয়ের জন্য 198 টাকা কেটে নেওয়া হবে। কন্টাক্ট  নাম্বার এর মাধ্যমে আপনার ফলাফল জানানো হবে।

আরো পড়ুনঃ সিম রিপ্লেসমেন্ট করার নিয়ম সম্পূর্ণভাবে

জেএসসি (JSC) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

জেএসসি সমমানের পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (ফলাফল প্রকাশের পর) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পূর্ণভাবে নিচে দেওয়া হলঃ

শুধুমাত্র টেলিটক প্রি-পেইড মোবাইল থেকে পুনঃনিরীক্ষণের আবেদন করা যাবে আবেদন করতে মোবাইল মেসেজ অপশনে গিয়ে RSC <SPACE> বোর্ডের নামের প্রথম তিন অক্ষর < SPACE> রোল নাম্বার <SPACE> বিষয় কোড লিখে সেন্ড করুন 162222 নম্বরে

উদাহরণঃ RSC CHI 123657 102 লিখে সেন্ড করুন 16222 নম্বরে ফিরতি আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে তা জানিয়ে একটি পিন নাম্বার করা হবে আবেদন উড়তে সম্মত থাকলে মেসেজ অপশনে গিয়ে RSC <SPACE> CHI <SPACE> ROLL NUMBER <SPACE> CONTACT NUMBER (যেকোনো অপারেটর) লিখে সেন্ড করুন 162222 নম্বরে

উল্লেখ্য বিষয় হলো পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে সেক্ষেত্রে কমা দিয়ে কোড গুলো আলাদা করে লিখতে হবে প্রতিটি বিষয়ের জন্য 125 টাকা কেটে নেওয়া হবে।

যেমনঃ  RSC <SPACE> CHI <SPACE> ROLL NUMBER <SPACE> 102,105  লিখে সেন্ড করুন 162222 নম্বরে। কন্টাক্ট  নাম্বার এর মাধ্যমে আপনার ফলাফল জানানো হবে।

এসএসসি (SSC) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এসএসসি সমমানের পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (ফলাফল প্রকাশের পর) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পূর্ণভাবে নিচে দেওয়া হলঃ

RSC <SPACE>1st three letter of board <space > Roll Number <space> Subject code পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।

সেন্ড করার পর আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে এসএমএস-এর মাধ্যমে উল্লেখপূর্বক একটি পিন কোড প্রদান করা হবে আবেদন নিশ্চিত করতে আবার নিচের মত করে এসএমএস সেন্ড করুন । আবেদনের সম্মত হলে আবার মেসেজ অপশনে গিয়ে।

RSC <SPACE>1st three letter of board <space > Roll Number <space> Subject code লিখে পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।

সেন্ড করার পর আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে এসএমএস-এর মাধ্যমে উল্লেখপূর্বক একটি পিন কোড প্রদান করা হবে আবেদন নিশ্চিত করতে আবার নিচের মত করে এসএমএস সেন্ড করুন । আবেদনের সম্মত হলে মেসেজ অপশনে গিয়ে আবার।

উল্লেখ্য বিষয় হলো পুনঃনিরীক্ষণের ক্ষেত্রে একই এসএমএস এর মাধ্যমে একাধিক বিষয়ের জন্য আবেদন করা যাবে সেক্ষেত্রে কমা দিয়ে কোড গুলো আলাদা করে লিখতে হবে প্রতিটি বিষয়ের জন্য 125 টাকা কেটে নেওয়া হবে। যেমনঃ  RSC <SPACE> CHI <SPACE> ROLL NUMBER <SPACE> 103,106  লিখে সেন্ড করুন 162222 নম্বরে। কন্টাক্ট  নাম্বার এর মাধ্যমে আপনার ফলাফল জানানো হবে।

এইসএসসি (HSC) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

এইচএসসি সমমানের পরীক্ষার ফলাফল পুনঃনিরীক্ষণ (ফলাফল প্রকাশের পর) বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম সম্পূর্ণভাবে নিচে দেওয়া হলঃ

RSC <SPACE>1st three letter of board <space > Roll Number <space> Subject code লিখে পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।

সেন্ড করার পর আবেদন বাবদ কত টাকা কেটে নেওয়া হবে এসএমএস-এর মাধ্যমে উল্লেখপূর্বক একটি পিন কোড প্রদান করা হবে আবেদন নিশ্চিত করতে আবার নিচের মত করে এসএমএস সেন্ড করুন । আবেদনের সম্মত হলে আবার মেসেজ অপশনে গিয়ে।

RSC <SPACE>1st three letter of board <space > Roll Number <space> Subject code লিখে পাঠিয়ে দিবেন 16222 নম্বরে।

মাদ্রাসা ও কারিগরি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম

দ্বাসা ও কারিগরি বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম ভাই সবগুলা একই রকম শুধুমাত্র বোর্ডের প্রথম তিন অক্ষর নাম অবশ্যই ইংরেজিতে লিখতে হবে। যে বিষয়গুলির উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করবেন সেই বিষয়গুলো সাবজেক্ট কোড প্রয়োজন হবে। যারা একাধিক বিষয়ক পত্রের উত্তরপত্র পুনঃনিরীক্ষণের আবেদন করতে চান করা যাবে।

বিজ্ঞপ্তি পড়ে কোন অভিজ্ঞ ব্যক্তি সহায়তা নিয়ে আবেদন করুন কোন রকমের ভূল তথ্য বা ফরম্যাটে আবেদন করলে তা বাতিল করা হতে পারে অনেক সময়।

বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম
বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম 

বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট  ২০২৩ কখন দিবে?

বোর্ড চ্যালেঞ্জ রেজাল্ট  ২০২৩ কখন দিবে? এই প্রশ্নের উত্তর আমার পক্ষে সরাসরি দেওয়া সম্ভব না। রেজাল্ট প্রকাশের কয়েকদিন আগে বোর্ড চ্যালেঞ্জ এর ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করা হয় । সাধারণত ভাবে ভোট চ্যালেঞ্জ করার  ১ মাস পরে রেজাল্ট প্রকাশিত হয়।

বোর্ড চ্যালেঞ্জ কতদিন সময়ের মধ্যে করতে হবে

ফলাফল প্রকাশের পরবর্তী দিন থেকে বোর্ড চ্যালেঞ্জ বা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করা যায়।  শিক্ষা মন্ত্রণালয় বেঁধে দেওয়া সময়ের মধ্যেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন করে ফেলতে হবে। পরবর্তী আর আবেদন করা সম্ভব না।

বোর্ড চ্যালেঞ্জ আবেদন করার পর আপনার করনীয় কি

আপনার সফল হলে আবেদনকৃত টেলিটক সিম থেকে নির্দিষ্ট  ফ্রি কেটে নেওয়া হবে। এবং টেলিটক সিমের আবেদন দেওয়া কন্টাক্ট নাম্বারে একটা কনফার্মেশন এসএমএস আসবে সার্ভারে জটিলতার কারণে আবেদন কনফার্ম এসএমএস পেতে কিছুটা সময় লাগতে পারে। আর সেই কনফার্মেশন মেসেজ একটি ট্রেকিং নাম্বার বা আইডি থাকবে। সেটি অবশ্যই সংরক্ষণ করে রাখতে হবে পরবর্তী ট্রেকিং সময় প্রয়োজনীয় হতে পারে। তাই অবশ্যই ট্রেকিং নাম্বারটি সেভ করে রাখবেন।

কোন পরীক্ষায় বোর্ড চ্যালেঞ্জ ফি কত

বোর্ড চ্যালেঞ্জ করলে আমরা নির্ধারিত সরকারি  ফি থেকে কিছুটা বেশি নিয়ে থাকি। বাঁধতে যেটা নিছি সেটা হচ্ছে যে আমাদের কাজের টাকা। বোর্ড চ্যালেঞ্জ করলে আমরা কোন বিষয়ে কত নিয়ে থাকি তা নিচে বিস্তারিত দেওয়া হল:

  • পিএসসি (PSC) – 250 টাকা প্রতি বিষয়ে (বোর্ড 180টাকা + ৫টাকা এসএমএস ফ্রি+ সার্ভিস চার্জ)
  • জেএসসি (JSC) – 200 টাকা প্রতি বিষয়ে বোর্ড 125 টাকা+ 5টাকা এসএমএস ফ্রি+ সার্ভিস চার্জ)
  • এসএসসি (SSC) – 200 টাকা প্রতি বিষয়ে বোর্ড 125 টাকা+ 5টাকা এসএমএস ফ্রি+ সার্ভিস চার্জ)
  • এইচএসসি (HSC) – 250 টাকা প্রতি বিষয়ে বোর্ড 150 টাকা+ 5টাকা এসএমএস ফ্রি+ সার্ভিস চার্জ)

বোর্ড চ্যালেঞ্জ করলে কি কোন নম্বর কমে

অনেকের প্রশ্ন করে তাকে বোর্ড চ্যালেঞ্জ করলে কি কোন নম্বর কমে এ প্রশ্নের অ্যানসার হচ্ছে যে আজ পর্যন্ত আমরা এমন কাউকে পাইনি যে বোর্ড চ্যালেঞ্জ করার পর তাদের নম্বর কমে গেছে। বোর্ড চ্যালেঞ্জ করলে আপনার নাম্বার যোগফল করে বাড়ানোর হলে বাড়বে। না হয় আগের যত নম্বর পেয়েছেন তা থেকে যাবে। আপনার এই বিষয়ে আমার থেকে বেশি ধারণা থাকলে কমেন্ট করতে পারেন।

আরো পড়ুনঃ প্যানিক ডিজঅর্ডারে কার্যকর আকুপ্রেশার

কি কি শর্তাবলী করণীয়

রেজাল্ট প্রকাশিত হলে এসএমএস এর মাধ্যমে জানানো হবে কিন্তু মাঝেমধ্যে এসএমএস আসতে অনেক দেরি হয় । এক্ষেত্রে দুই থেকে তিন দিন সময় লাগতে পারে শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের শুধুমাত্র যাদের রেজাল্ট পরিবর্তন হয়েছে তা তাদের তালিকা প্রকাশ করা হবে।

শুধুমাত্র যাদের রেজাল্ট পরিবর্তন হয়েছে তাদের নাম তালিকা আসবে আর যাদের পরিবর্তন হয়নি তাদের আসবে না। অনেকে আছে এসএমএস না আসলে সন্দেহ করে আবার ফোন করে বিরক্ত করতে থাকে।

বোর্ড চ্যালেঞ্জ করার পর রেজাল্ট কোথায় পাব

বোর্ড চ্যালেঞ্জ করার পর রেজাল্ট পাওয়া খুব সহজ আপনি খাতা পুনঃনিরীক্ষণের জন্য আবেদন করার সময় যে নাম্বার দিয়েছিলেন সেই নাম্বারে মেসেজ করে জানিয়ে দেওয়া হবে। এছাড়া প্রত্যেকটি শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের যাদের ফলাফল পরিবর্তন হয়েছে তাদের তালিকা প্রকাশ করা হয়। আর যাদের রেজাল্ট কোনো পরিবর্তন হয়নি তাদের রেজাল্ট ওয়েবসাইটে আসবেনা।

তাদের সার্ভারে কোনরকম সমস্যা হলে মোবাইলে ফলাফলের  এসএমএস আসতে কিছুটা সময় লাগে মাঝেমধ্যে এক থেকে দুই দিন পর এসএমএস আসতে পারে। রেজাল্ট অপরিবর্তন হলেও আপনাকে এসএমএস এর মাধ্যমে জানিয়ে দেওয়া হবে।

আরো পড়ুনঃ কারিগরি শিক্ষা অধিদপ্তর

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url