মালয়েশিয়া ভিসা কবে খুলবে সম্পূর্ণভাবে ২০২৩

আমাদের আজকের আলোচনার বিষয় হচ্ছে মালয়েশিয়া ভিসা কবে খুলবে দীর্ঘদিন ধরে মালয়েশিয়া ভিসার জন্য অনেক অপেক্ষা করে আছে। তারই আসানসরুপ অবশেষে তিন বছর পর আবার মালয়শিয়ান ভিসা পাওয়ার সৌভাগ্য হয়েছে বাংলাদেশি কর্মীদের এবং মালয়েশিয়ার ভিসা  উন্মুক্ত করেছে বাংলাদেশি কর্মীদের।

১৯ ডিসেম্বর 2021 মালয়েশিয়া সরকারের সাথে সমঝোতা চুক্তি স্বাক্ষর বাংলাদেশী সাথে। মূলতবাংলাদেশ-মালয়েশিয়া মধ্যে দীর্ঘ সময় ধরে অবৈদ শ্রমিক নেওয়ার  সিন্ডিকেট  বন্ধ করার জন্য। মালয়েশিয়ার প্রেসিডেন্ট মাহাথির মোহাম্মদ বিগত তিন চার বছর  ধরে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়া বন্ধ করে রেখেছে। এমনকি অবস্থানরত মালয়েশিয়া বাংলাদেশি কর্মীদের ভিসা কার্ড না থাকায় তাদেরকে ধরে ধরে বাংলাদেশে ফাটিয়ে দিয়েছে।

তাহলে তারা কেন এখন আবার  বাংলাদেশি কর্মী নিয়ে যাচ্ছে। এর প্রধান কারণ হচ্ছে বর্তমানে মালয়েশিয়াতে দক্ষ জনবলের খুবই অভাব। তাই মালেশিয়াতে এখন বর্তমানে দক্ষ জনবলের খুবই অভাব। তাই তারা এখন বাংলাদেশ থেকে লোক নেওয়া আরাম্ভ করেছে। যার ফলে মালয়েশিয়ান ওয়ার্ক পারমিট ভিসা খুলে দিয়েছে।

বাংলাদেশ থেকে মালয়েশিয়া শ্রমিক নিবে কিভাবে

বাংলাদেশ এবং মালয়েশিয়া একটি সমঝোতা চুক্তি স্বাক্ষর হয়েছে। টিভি সেটাকে বলা হয় G2G  এই G2G ভিত্তিতে মালয়েশিয়া বাংলাদেশ থেকে লোক নিয়োগ দিবে। G2G  এর মানে হচ্ছে Govrnment to Goverment। ব্যক্তি বা প্রতিষ্ঠানের সাথে চুক্তিবদ্ধ হওয়ার সম্ভাবনা নেই। মালয়েশিয়ার গভারমেন্ট এবং বাংলাদেশি গভারমেন্ট যৌথভাবে শ্রমিক নিয়োগ দেবে। অর্থাৎ এখানে থ্যার্ডপাটি কোন প্রতিষ্ঠান লোক নিয়োগ দিতে পারবে না ।

মালয়েশিয়া কাজের বেতন কত

বাংলাদেশ প্রবাসী কল্যাণ মন্ত্রী ইমরান আহমেদ ঘোষণা অনুযায়ী সর্বনিম্ন বেতন নির্ধারণ করা হয়েছে বাংলাদেশী টাকা হিসেব করলে 25000 টাকা । যা মালয়েশিয়ার 1200 রিঙ্গিত সমপরিমাণ।

মালয়েশিয়া জব ভিসা বা ওয়ার্ক পারমিট ভিসা যে কোনো ভিসায় যান না কেন সর্বনিম্ন বেতন ধার্য করা হয়েছে শুরুতে ২৫০০০ টাকা। এরপর বাকিটা আপনার অভিজ্ঞতার এবং দক্ষতার উপর  নির্ভর করে এটা 50 থেকে 80 হাজার পর্যন্ত হতে পারে।

তাছাড়া একজন নির্মাণ শ্রমিকের বেতন এবং হোটেল রেস্টুরেন্ট শ্রমিকদের বেতন কখনো এক সমান হবে না। বৃষ্টিতে আপনার বেতন এর পার্থক্য ভিন্ন ভিন্ন হতে পারে। আপনি নিজেও জানেন সেটা যেকোন দেশে। তবে সব কাজের জন্য Basic মূল্য নির্ধারণ করা হয়।

মালয়েশিয়া যেতে কি কি যোগ্যতা লাগে

আপনারা জানেন যে ইউরোপীয় কান্ট্রিতে যেতে হলে নূন্যতম HSC পাস লাগে। কিন্তু মালয়েশিয়া যেতে হলে অষ্টম শ্রেণি পাস হলে ওই সার্টিফিকেট দেখালে বাংলাদেশের দুই সংস্থা রয়েছে BMET এবং BOESEL এ দুইটা সংস্থা 2-3 মাস ট্রেনিং করিয়ে উপযুক্ত করে পাঠাবে। তাছাড়া কারো যদি আগের এক্সপেরিয়েন্স থাকে তাহলে তাদের এক্সটা ট্রেনিং এর দরকার হবে না। এই এক্সপেরিয়েন্স সার্টিফিকেট দিয়ে যথাসময়ে রেজিস্ট্রেশন করে কাজ সম্পন্ন করতে পারবে।

মালয়েশিয়া ভিসা কবে থেকে শুরু হবে

দীর্ঘদিন যাবত করোনার কারণে মালয়েশিয়ান সকল বিষয় কার্যক্রম বন্ধ ছিল সৌদি আরবের পর স্থানীয় মালয়েশিয়ায় শ্রমিক দের জন্য গুরুত্বপূর্ণ একটি দেশ। বাংলাদেশের সাথে মালয়েশিয়া সমঝোতা স্বাক্ষর হয়েছে 2022 সালে ফেব্রুয়ারি অথবা মার্চ মাসের দিকে তারপরও কিছু আমলাতান্ত্রিক বিষয় থাকে সেগুলো কমপ্লিট হয়ে হয়ে গেলে বাংলাদেশ থেকে লোক নেওয়া শুরু করবে। আচ্ছা করছি সেগুলো শীঘ্রই হয়ে যাবে। অলরেডি কাজ সম্পন্ন হয়ে গেছে। এখন বাংলাদেশ সরকারের অনুমোদনের অপেক্ষায় আছে।

এমনকি দুই সপ্তার মধ্যে দেশটি জনশক্তি রপ্তানি শুরু হতে যাচ্ছে। দমনে স্বরাষ্ট্রমন্ত্রী ডক্টর এ কে আব্দুল মোমেন এই তথ্য জানিয়েছে। অনুমোদন পেয়ে গেলে ভিসা প্রক্রিয়া কাজ শুরু হয়ে যাবে। তাই যাদের পাসপোর্ট নেই তারা অতি দ্রুত  পাসপোর্ট করে ফেলোন। পরবর্তী নিউজ পেলে আমরা আপডেট করব।

মালয়েশিয়া যেতে প্রয়োজনীয় কাগজপত্র

  • আপনি যদি মালয়েশিয়া যেতে চান তাহলে আপনার কিছু প্রয়োজনীয় কাগজপত্র দরকার হবে।
  • পাসপোর্ট এর মেয়াদ 24 মাস অথবা দুই বছর বেশি হলে ভালো হয়।
  • অবশ্যই দ্বিতীয় ডোস টিকা নিতে হবে। সিনেফোর্মা. পাইজাম অজানা যে কোন টিকা গ্রহণ করলে হবে
  • বয়স 18 থেকে 40 এর মধ্যে হতে হবে
  • পাসপোর্ট নাম্বার দিয়ে নিবন্ধন করতে হবে
  • যাদের আগের আবেদন করা আছে তাদের নতুন করে নিবন্ধন করতে হবে না
  • দক্ষ কর্মীগণ অগ্রাধিকার বেশি পাবে। তার জন্য আপনার দক্ষ সনদ থাকা লাগবে এবং সনদ জমা দিতে হবে।
  • পাসপোর্ট  আপনার পাসপোর্ট সাইজের ছবি নিজের মোবাইল নাম্বারই দক্ষতা সনদ যদি থাকে উক্ত সনদপত্র সাথে নিতে হবে।

মালয়েশিয়া কি কি সেক্টর কাজ রয়েছে

নির্মাণ শ্রমিকঃ আমাদের দেশের শ্রমিকেরা বেশিরভাগ নির্মাণ কাজে নিয়োজিত হয়েছে। এছাড়া দেশ অনেক নির্মাণ কাজে পারদর্শী তাদের জন্য এই সেক্টর অনেক সম্ভাবনাময়। সেখানে নির্মাণশ্রমিকের অনেক চাহিদা রয়েছে।

 সার্ভিস সেক্টরঃ সার্ভিস সেক্টর বলতে মূলত বুঝা যায় বিভিন্ন সেবামূলক যেমন কাজ হল হোটেল মেডিকেল রিসোর্ট এইসব ক্ষেত্র কারণ দীর্ঘ দুই বছর করোনাকালীন ক্ষতি কাটিয়ে উঠার জন্য তাদের হোটেল রেস্টুরেন্ট ব্যবসা গুলো আবার চাঙ্গা করার জন্য অবশ্যই দক্ষ লোকের প্রয়োজন।

কৃষি ক্ষেত্রঃ আপনারা জানেন যে মালয়েশিয়া পাম গাছ ভাল জন্মে আপনি যদি এগ্রিকালচার সেক্টর দেশি পারদর্শী হয়ে থাকেন তাহলে নতুন করে পাম বাগানে কাজ করতে পারেন। তাছাড়া নানা ধরনের কৃষি খামারের কাজের নিয়োগ পাবেন।

শিল্প কারখানাঃ বাংলাদেশের মতো অনেক ফ্যাক্টরি মালয়েশিয়াতে ও রয়েছে আপনি চাইলে ঐ সকল ফ্যাক্টরিতে নিজের দক্ষতা অনুযায়ী কাজ করতে পারেন।

সিকুরিটি গার্ডঃ নিরাপত্তা প্রহরী হিসেবে আপনি যদি কোন পূর্ব অভিজ্ঞতা থাকে তাহলে আপনি সিকুরিটি গার্ডের জন্য আবেদন করতে পারেন।

গৃহকর্মীঃ বাংলাদেশী অনেক নারী বিশ্বের নানা দেশে গৃহকর্মী রয়েছে। তাই আপনি চাইলে রকমই জন্য আবেদন করতে পারেন।

মালয়েশিয়া ভিসা কবে খুলবে
মালয়েশিয়া ভিসা কবে খুলবে

মালয়েশিয়া কতজন শ্রমিক নেবে

আমাদের জন্য অত্যন্ত জানা জরুরি আমি যে দেশে যাব সে দেশে কতজন শ্রমিক নিয়োগ দিবে।  আপনাদের কে জানাবো 15-1-2020 স্বাক্ষরিত এক নোটিশে বলেন মালয়েশিয়ায় বৃক্ষরোপণ খাতে 32 হাজার বিদেশি শ্রমিক আনার জন্য অনুমোদন দিয়েছে।

মালয়েশিয়া অনলাইন নিয়োগ আবেদন

ঘরে বসে মালয়েশিয়া অনলাইন নিয়োগের জন্য আবেদন করতে পারবেন। যারা আবেদন করতে চান তারা  www.dip.gov.bd এই বাংলাদেশি সরকারি ওয়েবসাইট ভিজিট করে তারপর ক্যাটাগরি মালয়েশিয়া ভিসা উল্লেখ করে তারপর মালয়েশিয়া ভিসা আবেদন করার জন্য লিংক পেয়ে যাবেন। সেখানে আপনার সঠিক ইনফরমেশন দিয়ে আবেদন করতে পারেন। মালয়েশিয়ায় বর্তমানে বিভিন্ন ক্যাটাগরির লোক নিয়োগ দিচ্ছে  চাইলে অনলাইনে মানুষ সেগুলো আবেদন করতে পারে। মালয়েশিয়া ড্রাইভিং এবং ফ্যাক্টরি ভিসা প্রচুর লোক নিতেছে। মোটামুটি মাস শেষে ৬০-৮০ টাকা সেলারি পরে।

আরো পড়ুন:

Dhruba Tech
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url