মাথার চুল ঘন করার উপায় জেনে নিন

মাথার চুল ঘন করার উপায়

চুল যদি গণ ও নরম হয় তবে আপনার সৌন্দর্য বাড়িয়ে দিতে পারে কয়েক গুণ। বর্তমান চুলের নিয়ে নানা সমস্যায় বেশিরভাগ মানুষ। আমাদের মাঝে এমন কেউ নেই যে টাক মাতা পছন্দ করে বা খুব কম চুল পছন্দ করেন চুল কতটুকু লম্বা এর চেয়ে বেশি গুরুত্ব দেওয়া যে তুই কতটা ঘন ‍ও সুন্দর শুধু নারী নয় পুরুষদেরও দরকার হবে কারণ টাক মাথার পছন্দ এমন কেউ আছেন কিনা জানা নেই। তাই সবাই চাই ঘন ও সুন্দর চুল। শুধু চাইলে তো আর হবে না এর জন্য চুলের যথাযথ যত্ন নিতে হবে। যাদের মাথার চুল ঘন করার উপায় জানার দরকার  আমাদের প্রতিদিনের কিছু ছোট ছোট চুলের যত্ন চুলেকে ঘন করে তোলে। আপনারা এই পোস্টটি ভালোভাবে পড়ে বুঝতে পারবেন।

চুল পাতলা হয়ে যাওয়ার কারণ

অনেক কারণে অকারণে আমাদের মাথার চুল পড়ে যায় আমাদের দৈনন্দিন জীবনযাপনে চুল পড়ে যাওয়ার সাথে এমন ভাবে জড়িত হয়ে গেছে যা আমরা উপেক্ষা করতে পারে না। মাথার চুল ঘন করার উপায় এবং মাথার চুল পড়ে যাওয়ার কিছু গুরুত্বপূর্ণ কারণ হল:

দুচিন্তারঃ এবং মানসিক চাপের কারণে চুল পড়ে যায় সবচেয়ে বেশি কারণ দৈনিন্দিন নানা দুশ্চিন্তার কারণে আমাদের শরীরের তাপমাত্রা বৃদ্ধি পায় এই অতিরিক্ত  তাপমাত্রার ফলে  চুল পড়ে যায়।

পুষ্টিকর খাবারঃ আপনি যখন সঠিক সময়ে সঠিক পুষ্টিকর খাবার না খেয়ে থাকেন। আমাদের চুল মজবুত করার জন্য পুষ্টিকর খাবারের প্রয়োজন আর তখন আপনার চুলে সঠিক পুষ্টি না পেয়ে দুর্বল হয়ে পড়ে তখন থেকে আপনার চুল পড়া শুরু হয়।

পরিবেশগত কারণঃ চুল পড়ার অন্যতম একটি কারণ হলো পরিবেশ ধুলাবালি বিভিন্ন পরিবেশগত দূষণের  কারণে চুল ক্ষতিগ্রস্ত হয়ে পড়ে যার ফলে চুল পড়ে যাওয়া আরাম্ভ হয়।

ঔষধঃ অনেকে অনেক ধরনের ঔষধ খেয়ে থাকে যার প্রভাবে কারণে চুল পড়ে যেতে পারে। কিছু ওষুধে অনেক বেশি ডোজ থাকে যার ফলে আপনার চুল পাতলা হয়ে যায়।

চুল পরিষ্কার রাখা

গরমে ঘামের কারণে আমাদের  মাথার চুলের গোড়ায় সহজে ময়লা জমে যায় যার ফলে নিয়মিত চুল পরিষ্কার করতে হবে সপ্তাহে অন্তত দুই থেকে তিনবার চুলে শ্যাম্পু ব্যবহার করুন। এর চেয়ে বেশি ব্যবহার করবেন না   তাহলে চুলের স্বাভাবিক তৈলাক্ততা নষ্ট হয়ে যায়।

আরোও জানুন:

সামনের চুল ঘন করার উপায়

বেশিরভাগ মানুষ সামনের মাথার চুল পড়ে যাচ্ছে এই নিয়ে অনেক চিন্তা আছে। যারা মাথার চুল ঘন করার উপায় জানতে চান তাদের জন্য কিছু কার্যকারী উপায় হচ্ছে।

১ তৈল মেসেজ করাঃ চুলে তেল ব্যবহার না করে আপনার চুল নষ্ট হয়ে যাওয়ার অন্যতম কারণ চুল সুন্দর রাখতে চাইলে তেলের কোনো বিকল্প নাই। তাই  নিয়ম করে  প্রতিদিন চুলের সিরাম ব্যবহার করুন। হাতের আঙ্গুলের মাথা সামনের অংশের সুন্দরভাবে মেসেজ করুন 5 মিনিট ধরে মেসেজ করতে থাকুন আপনার নিয়মিত ব্যবহার করা তেল আলতো হাতে মেসেজ করুন জোরে টানবেন না। যাতে আপনার মাথায় চুলের গোড়ায় ঠিকমতো তেল পৌঁছায় আর ফলে নতুন চুল গজাবে।

পেঁয়াজের রসঃ মাথায় চুল ঘন করতে ব্যবহার করতে পারেন পেঁয়াজের রস। প্রথমে একটি সুন্দর দেশি ঝাঝালে পিয়াজ নিন। এরপর বেলেন্ডার করে নিন অথবা পাটায় বেটে নিন। তারপর একটা বাটি নিয়ে পরিষ্কার কাপড় দিয়ে ব্লেন্ড করা পেঁয়াজের রস টুকু চেপে রস বের করুন। সেই রস টুকু মেসেজ করে নিন কয়েক ঘণ্টা পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

ডিমঃ ডিম ব্যবহার করুন আপনি যদি ডিমের দুগন্ধ সইতে পারেন তবে আপনার জন্য সেরা প্যাক একটি হল ডিম। কারণ ডিমে প্রচুর পরিমাণ প্রোটিন রয়েছে। তাছাড়া ডিমে রয়েছে সালফার, জিংক, আয়রন, ফসফরাস, সেলেনিয়াম ও আয়োডিন যা নতুন চুল গজাতে সহায়তাকারী এবং চুলের ঘনত্ব বাড়ায়।

মাথার চুল ঘন করার উপায়
মাথার চুল ঘন করার উপায়

প্রয়োজনীয় উপকরণ একটি পরিষ্কার একটি পাত্রে হ্যান্ড বিটার দিয়ে মিক্স করে ফেলুন। হ্যান্ড বিটার না থাকলে যেকোনো ভাবে মিক্স করতে পারেন।

প্রস্তুত ব্যবহার প্রণালী পরিষ্কার পাত্রে ভালোভাবে মিশিয়ে নি যাতে হলুদ অংশ 100% পুরোপুরি ভাবে মিশে যায়। তারপর চুল ভাগ করে প্রথমে স্ক্যল্পে এবং পরে আস্তে আস্তে অগ্রভাগে লাগিয়ে নিবেন। তারপর নিজের চুল শুকিয়ে গেলে একটি তোয়ালে কুসুম গরম পানিতে ভিজিয়ে সে ভেজা তোয়ালে ভালোভাবে নিংড়িয়ে সেই তোয়ালে দিয়ে ২০-৩০ মিনিট মুড়িয়ে রাখা যার ফলে চুল অনেক সফট হবে এবং নতুন চুল গজাতে সাহায্য করবে।

দুধ ও কলা মাখন গ্রামে একটি প্রবাদ আছে দুধ কলা দিয়ে কাল সাব পোষা । কিন্তু দুধ কলা দিয়ে  কিন্তু শুধু কাল সাব পোষা নয় কালো চুলের জন্য দুধ-কলা অনেক প্রয়োজন।

প্রয়োজনীয় উপকরণ:

  • একটি  পাকা কলা
  •  কাঁচা এক কাপ দুধ আগুনের তাপ দেওয়ার আগে

প্রস্তুত প্রণালীঃ দুধের মাঝে ভালোভাবে কলা মিশিয়ে নিই। তারপর প্রয়োজন মত কলা ব্লান্ডার করে খুব ভালোভাবে মেশানো হয়ে গেলে মাথায় স্ক্যাল্প থেকে আগা পর্যন্ত মেসেজ করে নিন। এক ঘন্টা পর ধুয়ে ফেলুন এতে করে চুল স্লিক হবে এবং মজবুত হবে।

অ্যালোভেরা বা ঘৃতকুমারীঃ  পাতলা চুল ঘন করার জন্য এর সঠিক ব্যবহার মাধ্যম। এইটি অ্যালোভেরা পাতা থেকে চামচ বা চুড়ির সাহায্যে এর জেলি অংশ আলাদা করে নিন। জেলটাকে মৃসণ ভাবে পেস্ট করুন। এইভাবে রাখুন ১০ থেকে 20 মিনিট রাখুন। তারপর চুল ধুয়ে ফেলুন ঠান্ডা পানি দিয়ে। এভাবে প্রতি সপ্তাহে ২ বার ব্যবহার করুন অ্যালোভেরা মাথার মৃত কোষ মেরামত করে চুলের গোড়া মজবুত করে এবং চুল বৃদ্ধিতে সহায়তা করে এটি মাথার চুল ঘন করে। আর চিন্তায় আছেন কিভাবে মাথার চুল ঘন করা যায় তারা এটি ব্যবহার করতে পারেন।

মাথার চুল ঘন করার উপায়

ক্যাস্টর অয়েল চুল ঘন করতে ক্যাস্টর অয়েল অনেক গুরুত্বপূর্ণ। চুল আর ঘন করতে ব্যবহার করতে পারেন ক্যাস্টর অয়েল।

ক্যাস্টর অয়েল ক্যাস্টর অয়েল অনেক বেশি ঘন তাই শুধু ক্যাস্টর অয়েল ব্যবহার করা যায় না তার সাথে ভিটামিন ই ক্যাপসল বা তেল মিশিয়ে ব্যবহার করতে পারেন রাতে লাগিয়ে সকালে শ্যাম্পু করে ধুয়ে ফেলুন। সপ্তাহে একদিন লাগাবেন প্রতিদিন লাগাবেন না। আপনি যে টাই ব্যবহার করেন না কেন সম্পূর্ণ মাথায় লাগাবেন মাথার নির্দিষ্ট কোন অংশে লাগাবেন না শুধু।

লেবু ও তেলঃ মাতার ক্লান্তি লেবু দিলে চুল পড়া কমে যায় চলে আসুন জেনে নিই ব্যবহারের প্রক্রিয়া

প্রয়োজনীয় উপকরণ

  • লেবু
  • একটি পরিষ্কার পাত্র
  • তেল

প্রস্তুত প্রণালীঃ একটি পরিষ্কার পাতি লেবু চিপে রস বের করে নিবেন এবং রসের সাথে নারিকেল তেল মিশিয়ে নিয়ে আস্তে আস্তে মাথায় লাগিয়ে নিতে হবে কয়েক ঘণ্টা পর ধুয়ে ফেলুন এতে করে আপনার মাথায় খুশকি থাকলে তা রোধ করতে পারবেন এবং নতুন চুল গজাবে তবে এটি প্রতিদিন ব্যাবহার করবেন না।

আমলকিঃ আমলকি 1 টেবিল চামচ গুড়া সাথে এক টেবিল চামচ লেবুর রস মিশিয়ে নিন  তার সাথে টকদই মিশিয়ে দিলে সেটা চুলের জন্য আরও বেনিফিশিয়াল হবে চুল ড্রাই ও ড্যামেজ হলে মধু যোগ করা যেতে পারে। ভালোভাবে মিশ্রণ তৈরি করে এবার এটি চুলে লাগিয়ে 30 থেকে 40 মিনিট অপেক্ষা করুন তারপর শ্যাম্পু করে  এবং নরমাল পানিতে দিয়ে চুল ধুয়ে ফেলুন। আমলকি আছে প্রচুর আন্টি অক্সিডেন্টস এবং ভিটামিন সি যা চুলের স্বাস্থ্য সুন্দর করে এবং চুলের গোড়ায় কোলাজেনের মাত্রা বৃদ্ধি করে চুল বৃদ্ধিতে ভূমিকা রাখে।

মাথার চুল ঘন করার উপায়

মেহেদী পাতাঃ পাতলা চুল ঘন করা যায় মেয়েদের ছোয়াতে কিভাবে মেহেদী পাতা অল্প পানিতে দিয়ে বেটে নিন আপনি চাইলে সাথে নারকেল তেল অলিভ অয়েল যোগ করতে পারনি এবার এতে চুলের গোড়ায় লাগিয়ে শাওয়ার ক্যাপ দিয়ে চুল ঢেকে রাখুন 30 থেকে 35 মিনিট। এরপর কন্ডিশনার বা সেম্পু দিয়ে চুল ধুয়ে ফেলুন। মাসে এই প্যাকটি দুই তিনবার ব্যবহার করুন। চুলের আদর্শ খাদ্য হচ্ছে মেহেদী  এটি চুলের বিতর থেকে মজবুত করে এবং নতুন চুল গজাতে সহায়তা করে।

উপসংহারঃ 

আশা করি আপনারা এটা ভালোভাবে করলে কিভাবে মাথার চুলের যত্ন নিতে হয় এবং মাথার চুল ঘন করার উপায় জেনে নিতে পারবেন। চুলকে সুন্দর সুশীল করতে আপনার প্রতিদিন চুলের যত্ন নিতে হবে মানসিক দুশ্চিন্তা থেকে মুক্ত থাকতে হবে এবং পুষ্টিকর খাবার গ্রহন বহন করতে হবে।

‘আরোও জানুন:

Dhruba Tech News
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url