অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম। online train ticket booking 2022

বর্তমানে আমরা জানি সবকিছু অনলাইনের মাধ্যমে ক্রয় বিক্রয় করা হয় ঠিক তেমনিভাবে বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট কাকার জন্য স্টেশনে গিয়ে অপেক্ষা করতে হয় না ঘরে বসে যে কোন জায়গার টিকিট অনলাইন বুক করতে পারবেন। তাই আমি এই পোষ্টের মাধ্যমে নিয়ে এসেছি কিভাবে বাংলাদেশ রেলওয়ে অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম সম্পর্কে বিস্তারিত তাছাড়া বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটার নিয়ম, ট্রেনের টিকিট কাটার অ্যাপস ২০২৩, ট্রেনের টিকিট কাউন্টার কোথায় এইসব সম্পর্কে চলুন জেনে নিই।

অনলাইনে ট্রেনের টিকেট কাটার সময় ২০২৩

বাংলাদেশ রেলওয়ে সবচেয়ে নিরাপদ ও সাশ্রয়ী পরিবহন ধরা হয়েছে । তাই দূরপাল্লার যেকোনো সময় ট্রেন ব্যবহার করে থাকি কিন্তু ট্রেনের টিকিট অত্যন্ত দুঃসাধ্য হয়ে পড়ছে। অনেকের দীর্ঘ লম্বা লাইনে দাঁড়িয়ে শেষ পর্যন্ত হয়তো কেউ পাই না। তাই আপনি ঘরে বসেই খুব অল্প সময়ের মধ্যে ট্রেনের টিকিট বুক করতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার সময় রাত দিন 24 ঘন্টা  আপনি চাইলে আজ থেকে আগামী 4 দিন পর্যন্ত অনলাইনে অগ্রিম ট্রেনের টিকিট বুক করতে পারেন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম

একদমই ট্রেনের টিকিট কাটার জন্য eticket.railway.gov.bd এই ওয়েবসাইট ভিজিট করে আপনার নাম ইমেইল ও মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট রেজিষ্ট্রেশন করে। তারপর প্রোফাইলে তথ্য আপডেট করে। আপনার ইস্টিশনে গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখে ট্রেন সার্চ করুন সবশেষে আসুন বাছাই করে অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করে ট্রেনে বুকিং কনফার্ম করুন।

ওয়েবসাইট থেকে অনলাই ট্রেনের টিকিট অগ্রিম টিকিট কাটার প্রক্রিয়া বিস্তারিত চলুন জেনে নিই

একাউন্ট রেজিস্ট্রেশন করুন

আপনার মোবাইল বা ডেক্সটপ থেকে গুগল ক্রোম ব্রাউজার তে ভিজিট করে  eticket.railway.gov.bd  ওয়েবসাইটের-  Bangladesh Railway E-Ticketing Service প্রথমে বাংলাদেশ রেলওয়ে অফিশিয়াল ওয়েবসাইটে আপনার মোবাইল নাম্বার ও ইমেইল দিয়ে রেজিস্ট্রেশন বা সাইন আপ করতে হবে।

রেজিস্ট্রেশন করার জন্য উপরে ডানপাশে রেজিস্ট্রেশন বাটন ক্লিক করে। নিচের মত একটি ফর্ম আসবে। ইংরেজি নাম ইমেইল ফোন নম্বর আট অংকের একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

এনআইডি অথবা  Birth Registration Number যেটি আপনি দিতে সেটি identifition type   টাইপ অপশনে Drowdown অপশন বাছাই করুন আপনার ন্যাশনাল আইডি নাম্বার এবং Birth রেজিস্ট্রেশন নাম্বার লিখুন।  আপনার জাতীয় পরিচয় যদি এখনও হাতে পেয়ে না থাকেন তাহলে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারেন।

এরপর আপনার পোস্টকোড  এবং নিজের ঠিকানা লিখুন। সবকিছু অবশ্যই ইংরেজিতে লিখতে হবে। কারণ বাংলা লেখার অপশন এখনো চালু হয়নি।

ভেরিফাইড

তারপর আপনার মোবাইলে 6 ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে এবং কোডটি দিয়ে ভেরিফাই করে নিবেন আপনার মোবাইলে আসা ভেরিফিকেশন কোডটি  45 সেকেন্ডের মধ্যে সঠিকভাবে লিখে কন্টিনিউ বাটনে ক্লিক করলে ভেরিফাই হয়ে যাবে।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম


ট্রেন সার্চ করুন

আপনার প্রোফাইল আপডেট করা শেষে ওয়েবসাইটে হোম পেজে ফিরে যাবেন। তারপর আপনি কোন স্টেশন থেকে রওনা হবেন আর কোন স্টেশনে নামবেন সে অনুযায়ী ট্রেন খুঁজে বের করুন। From – স্টেশন থেকে ট্রেনে উঠবে তা বাছাই করুন এবং To- আপনি যে স্টেশনের নাম বেলতা বাছাই করবেন।

choose class – এখানে উপরের মত অপশন গুলো পূরণ করে হলুদ রংয়ের find বাটনে ক্লিক করুন। তারপর আপনার বাছাইকৃত তারিখের সকল ট্রেন গুলো দেখান হবে। এখানে আপনার পছন্দ অনুযায়ী আপনার মত করে ট্রেনের টিকিট কাটার বাছাই  করে সিলেক্ট করুন।

অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম


ট্রেনের সিট বাছাই করুন

আপনার যাত্রা সমূহ আসনের ধরন অনুযায়ী পছন্দমত  ট্রেন ও সিট বাছাই করুন। সেই জন্য আপনার পছন্দমত টিকিট খালি থাকা সাপেক্ষে সিট পর্যাপ্ত থাকলেই view seats বাটনে ক্লিক করে সিট বুকিং করুন। শিশুদের টিকিটের মূল্য পরের ধাপে সম্পন্ন করা হবে। তারপর continue purchase বাটনে ক্লিক করে পরের ধাপে যান।

যাত্রীর তথ্য দিন

এই ধাপে  যত গুলো সিট বুক করেছেন সেইসব যাত্রীদের নাম এবং শিশু বা বয়স্ক কি না তা সিলেক্ট করতে হবে।৩ থেকে 12 বছর বয়সী passanger type child সিলেক্ট করুন। child সিলেক্টি করলে তার ভাড়া সংক্রিয়ভাবে সমন্বয় হবে বা কমে যাবে।

টিকিটের মূল্য পরিশোধ

এখানে টিকিটের মুদ্রার পরিমাণ ব্যাংক চার্জ ভ্যাট ও মোট খরচের পরিমাণ দেখানো হবে। বিকাশে টিকিটের মূল্য পরিশোধ করার জন্য মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ, রকেট অথবা ডেবিট/ক্রেডিট অপশন বাছাই করুন। তারপর কনফার্ম পাসেজ বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ  করুন।

 

আরো জানুনঃ রোমানিয়া ভিসা আবেদন সম্পূর্ণ পদ্ধতি

ট্রেনের টিকিট ডাউনলোড ও পিন্ট

সফলভাবে ট্রেনের টিকিট পেমেন্ট সম্পন্ন করার সাথে সাথে Bangladesh Railway E – Train Ticket systen থেকে E- Ticket ইস্যু করা হবে। টিকিট স্বয়ংক্রিয়ভাবে আপনার chrome  ব্রাউজারে থেকে ডাউনলোড করা হয়ে যাবে এবং আপনার প্রোফাইলে  purchase history থেকে  টিকিট ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া টিকিটের একটি অনলাইন কপি আপনার ই-মেইলে পাঠানো হবে ইমেইল ইনবক্স  ফোল্ডারে না পাওয়া স্প্যাম ফোল্ডারে চেক করতে পারে। টিকিকটি  A4  কাগজে পিন্ট করে নিন।

online train ticket booking

বিকাশে ট্রেনের টিকিট বুক করার নিয়ম:

বিকাশ অ্যাপ থেকে ট্রেনের টিকিট বুক করা খুবই সহজ। বিকাশ অ্যাপ আমাদের অনেক সুযোগ দেয়। বিকাশ অ্যাপের মাধ্যমে এখন বিদ্যুৎ বিল পরিশোধ করা যাবে। তাছাড়া, বিকাশ অ্যাপ অনেক সুবিধাজনক অফার নিয়ে আসে। তাহলে এখন জেনে নেওয়া যাক কিভাবে বিকাশে ট্রেনের টিকিট কিনবেন:

১। বিশ্বই বিকাশ APP এ আপনার বিকাশ নম্বর এবং PIN দিয়ে লগইন করতে হবে।

২। তারপর বিকাশ APP থেকে ট্রেন সিলেক্ট করবেন। পরে আপনাকে বাংলাদেশ রেলওয়ে অপশনে ওকে চাপলে আসবে ”বাংলাদেশ রেলওয়ে E-Ticket সার্ভিস।

৩। এরপর একটি ফর্ম চলে আসবে সেখানে কোন জায়গা থেকে কোন জায়গায় যাবেন সেট পূরণ করবেন এবং তারিখ, যাত্রী সংখ্যা দিয়ে  ট্রেনের নাম ও সময় দিয়ে parchas বাটনে ক্লিক করে দিবেন।

৪। তারপর বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে রেজিস্টারকৃত ইউজার নাম অথবা E-mail ID ও Password দিয়ে টিকিট নিশ্চিত করতে হবে। Bangladesh Railway এর টার্ম অ্যান্ড কন্ডিশনে Agree করতে হবে।
৫। Agree করতেই চলে আসবে Payment অপশন সেখানে বিকাশ নাম্বার দিলেই  পাবেন একটি 6 ডিজিটের Verification কোড নাম্বার। কোডটি লিখে বিকাশ পিন নাম্বার দিয়ে Conform করলেই হয়ে গেল ট্রেনের টিকিট কাটা।

ট্রেনের টিকিট চেক করার নিয়ম

 আপনি যদি নিজের প্রোফাইল থেকে টিকিট ক্রয় করে থাকেন সেটা অবশ্যই চেক করার দরকার হবে না তবে অন্যদের দ্বারা অনলাইনে ট্রেনের টিকিট কয় করালে ভবন এর আগে অবশ্য চেক করে নিতে হবে। ট্রেনের টিকিট চেক করার জন্য E-Ticketing ওয়েবসাইটে রেজিষ্ট্রেশন করার  প্রয়োজন হয় না।
সরাসরি  eticket.railway.gov.bd এই ওয়েবসাইটে ভিজিট করে চেক করতে পারেন। ওয়েবসাইটের উপরে ডানপাশে Veriify Ticket মেনুতে ক্লিক করুন। ট্রেনের টিকিট ব্যবহার করা মোবাইল নাম্বার এবং টিকিটের উপর অংশে লেখা PNR নাম্বারটি লিখুন তারপর Veriify Ticket বাটনে ক্লিক করার পর টিকিট সঠিক থাকলে টিকিট ভেরিফাইড দেখাবে এবং ভবনে রোড দেখাবে

ট্রেনের টিকিট কাটার অ্যাপস

বর্তমান বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট কাটার এখনো চালু হয়নি। তবে অ্যাপ মোবাইলে GOOGLE CHROME ব্রাউজারে গিয়ে এই ওয়েবসাইটে eticket.railway.gov.bd সরাসরি টিকিট বুক করতে পারেন।
উল্লেখ্য বিষয় হচ্ছে এর আগে বাংলাদেশ রেলওয়ে টিকিট বিক্রয় কার্যক্রম কম্পিউটার নেটওয়ার্ক সিস্টেম বাংলাদেশের কাছে ছিল তাদের তাদের ডেভলপ করার ট্রেনের টিকিট কাটার ব্যবহারকারীদের জন্য সুবিধাজনক ছিল।
তবে বর্তমানে 2022 এ মার্চ থেকে টিকিট বিক্রয় কার্যক্রম নতুন ভাবে  shohoz synesis – vincen joint venture এর কাছে স্থানান্তর করা হয়। সেজন্য এখন আর আগের অ্যাপটি ব্যবহার করা হয় না। তবে শীঘ্রই বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট কাটার অ্যাপস চালু হওয়ার সম্ভাবনা রয়েছে।

সহজ ডটকম ট্রেনের টিকিট

ট্রেনের লিস্ট এর ভেতর থেকে আপনি যে ট্রেনে যাতায়াত করতে আগ্রহী সেই ট্রেন সিলেক্ট করতে হবে। সিলেট করার পর আপনাদেরকে ক্লাস বা শ্রেণী সিলেক্ট করতে হবে। আপনি যে ক্লাসে ভ্রমণ করতে ইচ্ছুক তা সিলেক্ট করার পরে আপনার সামনে সিট চয়েজের অপশন চলে আসবে।

আপনি আপনার পছন্দমত সিট চয়েজ দিয়ে নিতে পারবেন এবং কেউ যদি আপনার আগে টিকিট কেটে ফেলে তাহলে সেই ক্ষেত্রে আপনি আপনার ইচ্ছামত সিট চয়েস দিতে পারবেন না। আপনি আপনার পছন্দের সিট সিলেক্ট করার পরে পরবর্তী ধাপে যাবেন এবং আপনাকে সিটের মূল্য পরিশোধ করতে হবে।

সিটের মূল্য পরিশোধ করার ক্ষেত্রে আপনারা বিভিন্ন অনলাইনের মাধ্যমে ব্যবহার করতে পারবেন এবং যে মাধ্যম ব্যবহার করবেন তা সিলেক্ট করতে হবে। যে অ্যাকাউন্ট ব্যবহার করতে চান সেই অ্যাকাউন্ট সিলেক্ট করার পরে আপনাদের থেকে একাউন্টের পাসওয়ার্ড চাওয়া হবে এবং পাসওয়ার্ড দিয়ে দেওয়ার পরে আপনাদের ফোনে একটি পিন নাম্বার যাবে।

সেটি সঠিক ভাবে এখানে এনে বসিয়ে দিল এই কিছুক্ষণের ভেতরে আপনাদের এই টিকেট ডাউনলোড করার জন্য প্রস্তুত হয়ে যাবে। ডাউনলোড করার জন্য প্রস্তুত হয়ে গেলে আপনারা তা ডাউনলোড করতে পারবেন এবং প্রিন্ট আউট দিয়ে নিয়ে ভ্রমণ করতে পারবেন। সবাইকে ধন্যবাদ জানাচ্ছি।

মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম

অনেকের প্রশ্ন হলো কিভাবে মোবাইলের মাধ্যমে অনলাইনে ট্রেনের টিকিট কাটবে  আপনি মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে  হলে আমাদের পোস্ট টি সম্পূর্ণভাবে পড়ে নিন  মোবাইল বা ল্যাপটপ সবগুলা একই রকমভাবে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে eticket.railway.gov.bd ওয়েবসাইট ভিজিট করে একাউন্ট রেজিস্ট্রেশন করে নাম্বার দিয়ে একাউন্ট ভেরিফাই করে।

মোবাইল ট্রেনের টিকিট কাটার জন্য আপনার ট্রেনের টিকিট পার্সেস অপশনে ক্লিক করতে হবে। তারপর কোথায় থেকে ট্রেনে উঠবেন এবং কোথায় নামবেন সে জায়গার নাম লিখতে হবে। এবং আপনি যেদিন যাত্রা করবেন শেই দিনের তারিখ উল্লেখ করে দিতে হবে। সবগুলো তথ্য দেওয়ার পর আপনাকে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

সার্চ অপশনে ক্লিক করার পর আপনি অনেকগুলো ট্রেনের লিস্ট হবে সেখানে আপনার কাঙ্কিত অনুযায়ী একটি টেন বেছে নিবেন। সবগুলা নিয়ম অনুসরণ করার পর যে পেজটি আসবে সেটি হলো আপনার সিট নির্বাচন। সেখানে আপনার যে কয়টি সিট লাগবে তা বেছে নিবেন তারপর আপনাকে বিল পেমেন্ট করে টিকিট কনফার্ম করতে হবে।তারপর আপনি টিকিটের একটি অনলাইন কঁপি পাবেন সেটা আপনি চাইলে ডাউনলোড করতে পারেন অথবা পিন্ট করে রাখতে পারিন।

আরো জানুনঃ জন্ম নিবন্ধন অনলাইন চেক করার নিয়ম

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

ট্রেনের টিকিট ফেরত দেওয়ার নিয়ম

অনেকে 3 থেকে 4 দিন আগে অনলাইনে টিকিট বুক করে রাখেন কাঙ্খিত ঘটনার কারণে ভবণ বাতিল হতে পারে। বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার জন্য অবশ্যই আপনার কাউন্টারে  যেতে হবে। টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে নির্ধারিত চার্জ ধার্য  করা হবে ।

  • যাত্রা শুরু হওয়া ৪৮ ঘণ্টা আগে টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে এসি ক্লাসের ৪০ টাকা প্রথম শ্রেণীর জন্য ৩০ টাকা এবং অন্য শ্রেণীর জন্য ২৫ টাকা পরিষেবা চার্জসহ কাটা হবে।
  • 48 ঘণ্টার কম এবং ২৪  ঘন্টার বেশি হলে, ভাড়ার ২৫% কেটে নেওয়া হবে।
  • ২৪ ঘণ্টার কম এবং ১২ ঘন্টার বেশি হলে, ভাড়ার ৫০% কেটে নেওয়া হবে।
  • ১২ ঘণ্টার কম এবং ৬ ঘন্টার বেশি হলে, ভাড়ার ৭৫% কেটে নেওয়া হবে।
  • ০৬ ঘণ্টার কম সময়ের জন্য ফেরত নেওয়া হয় না।
  • অনলাইনে ক্রয় করলে সার্ভিস চার্জ অফেরতযোগ্য।

বিকাশ থেকে টাকা কেটে নিয়েছে কিন্তু  টিকিট বুকিং হয়নি

আপনার টিকিট যদি ইস্যু না হয় তাহলে মোবাইল ব্যাংকিং একাউন্ট থেকে খেটে নেওয়া টাকা পরবর্তী ৮ কর্মদিবসের মধ্যে আপনার মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্টে ফেরত দেওয়া হবে।

কাউন্টার থেকে কিনা টিকিট কিভাবে অনলাইনে ভেরিফাই করতে হয়

ট্রেনের টিকিট কাউন্টার থেকে কিনা টিনা টিকিট ভেরিফাই করার জন্য প্রথমে বাংলাদেশ রেলওয়ে টিকিট ওয়েবসাইট রেজিস্ট্রেশন মোবাইল ভেরিফিকেশন করে তারপর ভেরিফাই টিকিট মেনুতে গিয়ে মোবাইল নম্বর টিকিট নাম্বার দিয়ে ভেরিফিকেশন করতে হবে।

একাউন্ট রেজিস্ট্রেশন ছাড়া কি টিকিট কাটতে পারব

না পারবেন না। অনলাইনে ট্রেনের টিকিট কেনার জন্য আপনার মোবাইলে ইমেইল ও এনআইডি  নম্বর দিয়ে টিকিট সিস্টেম একাউন্ট রেজিস্ট্রেশন করার পর মোবাইল নম্বর দিয়ে ভেরিফিকেশন করতে হবে।

ট্রেনের টিকিট কেনার শর্তাবলী

  • বিডি ট্রেন টিকিট অনলাইন রেলের টিকিট ইস্যু করার জন্য বাংলাদেশ রেলওয়ে পোটাল কার্ড ওয়ালেট চার্জ তথ্যের জন্য বিভিন্ন ধরনের পেমেন্ট গেটওয়ে উপর নির্ভর করে। বাংলাদেশ রেলওয়ে যাত্রীদের সংবেদনশীল তথ্য যেমন কার্ড ওয়ালেট এর বিবরণ ওটিপি, কার্ড পিন কোড সংরক্ষণ করে না।
  • যদি কোন কার্ড ওয়ালেট করা হয় এবং অথবা পেমেন্ট গেটওয় যথাসময়ে তথ্য ফেরত দিতে ব্যর্থ হয়, তাহলে ওটা সম্ভব যে যাত্রীর কার্ড ওয়ালেট কাঙ্খিত টিকিটের জন্য ইস্যু করা ছাড়া চার্জ করা হবে। এই ক্ষেত্রে পেমেন্ট গেটওয়ে কিভাবে আট কার্যদিবসের মধ্যে যাত্রীদের দ্বারা ক্রয়কৃত টাকা তাদের নিজ নিজ কার্ড ওয়ালেটে ফেরত দেওয়া হবে।
  • 3 থেকে 12 বছরের বয়সী শিশুদের জন্য ছোট টিকিট কেনা বাধ্যতামূলক।
  • যদি এই ধরনের একজন  যাত্রী কার্যদিবসের মধ্যে টাকা ফেরত না পান তাহলে যাত্রীরা  সমস্যাটির বিশদ বিবরণ সহ একটি অভিযোগ ইমেইল পাঠাতে অনুরোধ করা হচ্ছে।  এই ধরনের যাত্রীর ৭ কার্যদিবসের মধ্যে উত্তর পাঠানো হবে।
  • অর্থপ্রদান পরিষেবা প্রদানকারী উপর নির্ভরতার কারণে, কয়েক দিন সময় লাগতে পারে সমস্যাটি সমাধান করতে।
  • অসফল কেনাকাটা এবং কার্ড চার্জিং সমস্যা সংক্রান্ত সেবা প্রদান জন্য যাত্রীকে অবশ্যই পেমেন্ট পরিষেবা প্রদানকারী সাথে যোগাযোগ করতে হবে যার মাধ্যমে তিনি লেনদেন করেছে।
  • সফলভাবে কেনা টিকিট ফেরত  পাওয়া জন্য ক্লাইন্ট – যাত্রী অবশ্য তাদের  নিজ নিজ স্টেশনে যেতে হবে। এবং ফেরত কাউন্টার এর সাথে যোগাযোগ করতে হবে।
  • তিন থেকে 12 বছর বয়সী শিশুদের জন্য ছোট্ট টিকিট কেনা বাধ্যতামূলক।
  • বাংলাদেশ রেলওয়ে একটি জাতীয় সম্পদ তাই টিকিট না কিনে কেউ বাংলাদেশ রেলওয়ে ভ্রমন করবেন না ভ্রমনের সময় ট্রেনের টিকিট কিনুন এবং অন্যদেরকে উৎসাহিত করুন।
  • বাংলাদেশ রেল ভ্রমণের জন্য যাত্রী অবশ্যই একটি বৈধ টিকিট কাটতে হবে। বৈধ টিকিট ছাড়া যেকোন ভ্রমণ করলে বিচারের মুখোমুখি হতে পারে।কোনো মেয়াদোত্তীর্ণ তারিখ বা ভবিষ্যতে কাটা ভবনের টিকিট অবৈদ হবে।
  • অনিবার্য পরিস্থিতির কারণে যাত্রার সময় সিট নম্বর পরিবর্তন হতে পারে।
  • এই সর্তাবলীতে বাংলাদেশ রেলওয়ে বা shohog – synesis- vincen JV  দ্বারা স্বীকার করা হয় হ্যালো যাই হোক না কেন বাংলাদেশ রেলওয়ে বা shohog – synesis- vincen JV কেউ রেল টিকিট বা ভ্রমণের কারণে উদ্ভত প্রকৃতির দায় স্বীকার করবে না।

আরো জানুনঃ best english to bangla type

রেলওয়ে মোবাইল নাম্বার

রেলওয়ে কর্মকর্তাগনের পদের কার্যাবলী, টেলিফোন ও ই-মেইল নাম্বার

ক্রমিক:পদবীমোবাইলঅফিস ফোনই-মেইল
1.মহাপরিচালক, বাংলাদেশ রেলওয়ে, ঢাকা

 

 

 

223381200dg@railway.gov.bd

 

2.মহাপরিচালক মহোদয়ের একান্ত সচিব,বাংলাদেশ রেলওয়ে, ঢাকা223385734psdg@railway.gov.bd3. অতিঃ মহাপরিচালক (অপারেশন),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা01711505310223382030adgop@railway.gov.bd4. অতিঃ মহাপরিচালক (অবকাঠামো),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150530141050927adgi@railway.gov.bd5. অতিঃ মহাপরিচালক (রোলিং স্টক),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150530241050928adgrs@railway.gov.bd6. অতিঃ মহাপরিচালক (এমএন্ডসিপি),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা01711505304223383539adgmncp@railway.gov.bd7. অতিঃ মহাপরিচালক (অর্থ),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150530341050926adgf@railway.gov.bd8. যুগ্ম মহাপরিচালক (অপারেশন),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা01711506118223380002jdgop@railway.gov.bd9. যুগ্ম মহাপরিচালক (প্রকৌশল),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150612041050929jdge@railway.gov.bd10.যুগ্ম মহাপরিচালক (যান্ত্রিক),বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150611941050923jdgmech@railway.gov.bd 11 যুগ্ম মহাপরিচালক (অর্থ), বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150611641050254 jdgf@railway.gov.bd 12 প্রধান পরিকল্পনা কর্মকর্তা, বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0171150614841050920cplo@railway.gov.bd 13 রেক্টর, রেলওয়ে ট্রেনিং একাডেমি, বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506141720910rector@railway.gov.bd 14প্রধান সরঞ্জাম নিয়ন্ত্রক, বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম017115061442863133ccspht@railway.gov.bd 15 ব্যবস্থাপনা পরিচালক, কর্মচারী কল্যাণ ট্রাস্ট, বাংলাদেশ রেলওয়ে, ঢাকা017115061437110881 mdkt@railway.gov.bd 16প্রধান সংকেত এবং টেলিযোগাযোগ প্রকৌশলী ( টেলিকম) বাংলাদেশ রেলওয়ে, ঢাকা0170999909141050252cstet@railway.gov.bd 17 মহাব্যবস্থাপক (পূর্ব),বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম843200gme@railway.gov.bd 18 অতিঃ মহাব্যবস্থাপক (পূর্ব),বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506107843176 addlgme@railway.gov.bd 19চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পূর্ব),বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম017115061092863190copse@railway.gov.bd 20 চীফ কমার্শিয়াল ম্যানেজার (পূর্ব),বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম017115061142863191ccme@railway.gov.bd 21প্রধান প্রকৌশলী (পূর্ব),বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506101843162cee@railway.gov.bd22প্রথান সংকেত এবং টেলিযোগাযোগ প্রকৌশলী (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711505307843221cstee@railway.gov.bd23প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506110843154cmee@railway.gov.bd24অর্থ উপদেষ্ঠা ও প্রধান হিসাব অধিকর্তা (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506104843161 facaoe@railway.gov.bd25প্রধান বৈদ্যুতিক প্রকৌশলী (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506127843197ceee@railway.gov.bd26 প্রধান চিকিৎসা কর্মকর্তা (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506122843165 cmoe@railway.gov.bd27প্রধান সংস্থাপন কর্মকর্তা (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711691654843178cpoe@railway.gov.bd28 প্রধান ভূ-সম্পত্তি কর্মকর্তা (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506129843145ceoe@railway.gov.bd29 সরঞ্জাম নিয়ন্ত্রক, বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711691652843135cose@railway.gov.bd30 চীফ কমান্ডেন্ট, আরএনবি (পূর্ব), বাংলাদেশ রেলওয়ে, চট্টগ্রাম01711506124843170 ccrnbe@railway.gov.bd31 বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক, ঢাকা017115061379330522drmda@railway.gov.bd32 বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক, চট্টগ্রাম01711506138843182drmctg@railway.gov.bd33 বিভাগীয় তত্ত্বাবধায়ক (কারখানা) পাহাড়তলী, চট্টগ্রাম017115061352566253dswpht@railway.gov.bd34 মহাব্যবস্থাপক ((পশ্চিম),বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711505309761576gmw@railway.gov.bd 35 অতিঃ মহাব্যবস্থাপক (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506106761837 addlgmw@railway.gov.bd 36 চীফ অপারেটিং সুপারিনটেনডেন্ট (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506108761372copsw@railway.gov.bd 37 চীফ কমার্শিয়াল ম্যানেজার (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506115761091ccmw@railway.gov.bd 38 প্রধান প্রকৌশলী (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506102761984cew@railway.gov.bd39প্রধান  সংকেত এবং টেলিযোগাযোগ প্রকৌশলী (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506147761447cstew@railway.gov.bd 40 প্রধান যান্ত্রিক প্রকৌশলী (পশ্চিম),বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506112761948cmew@railway.gov.bd 41অর্থ উপদেষ্ঠা ও প্রধান হিসাব অধিকর্তা (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506103761731 facaow@railway.gov.bd 42 প্রধান বৈদুত্যিক প্রকৌশলী (পশ্চিম),বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506126761665ceew@railway.gov.bd 43 প্রধান চিকিৎসা কর্মকর্তা (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506121776379 cmow@railway.gov.bd44 প্রধান  সংস্থাপন কর্মকর্তা (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711691671760594cpow@railway.gov.bd 45 প্রধান ভূ-সম্পত্তি (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506128760582 ceow@railway.gov.bd 46 সরঞ্জাম নিয়ন্ত্রক (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711691677761955cosw@railway.gov.bd 47 চীফ কমান্ডেন্ট, আরএনবি (পশ্চিম), বাংলাদেশ রেলওয়ে, রাজশাহী01711506125860781 ccrnbw@railway.gov.bd48বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক, পাকশী0171150613063496drmpxc@railway.gov.bd49বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক, লালমনিরহাট0171150613661353drmlmh@railway.gov.bd50বিভাগীয় তত্ত্বাবধায়ক (কারখানা) সৈয়দপুর017115061342136dswsdp@railway.gov.bd51প্রধান নির্বাহী, কেলোকা, পার্বতীপুর0171150613374218 cexclw@railway.gov.bd52প্রধান যান্ত্রিক প্রকৌশলী, উন্নয়ন এবং পিডি-৬৫ লোকোমোটিভ, বাংলাদেশ রেলওয়ে, ঢাকা017115069449550145cmedev@railway.gov.bd

আরো জানুনঃ বোর্ড চ্যালেঞ্জ করার নিয়ম শুদ্ধভাবে।
  

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url