পদ্মা সেতুর আর বঙ্গবন্ধু সেতু টোল হারের পার্থক্য ২০২৩

পদ্মা সেতুর আর বঙ্গবন্ধু সেতু টোল হারের পার্থক্য

পদ্মা সেতুর আর বঙ্গবন্ধু সেতু টোল হারের পার্থক্য

যেই 12 ধরনের গাড়ির জন্য টোল নির্ধারণ করা হয়েছে তা হিসেব করে দেখা যায় 6 ধরণের গাড়িতে বঙ্গবন্ধু সেতুর তুলনায় পদ্মা সেতু কিলোমিটার টোল বেশি বাকি ছয় ধরনের গাড়িতে টোল কম।
যান চলাচল খুলে দেওয়ার অপেক্ষায় থাকা পদ্মা সেতুর পারাপারের টোল নির্ধারণ করা হয়েছে ফেরি পারাপারে বিদ্যমান হাড়ের দেড় গুণ হিসেবে পদ্মা সেতুর আর বঙ্গবন্ধু সেতু টোল হারের পার্থক্য অনেক বেশি।

এক মাসের বেশি সময় আগে ঘোষণা করা হয়েছে এ নিয়ে তুমুল আলোচনা হচ্ছে সেতু পারাপার মোটরসাইকেলের জন্য 100 টাকা আর বড় বাসের জন্য ২৪00 টাকা দিতে হবে। সেতু বিভাগ এই সিদ্ধান্ত জানানোর পর এই হার বেশি কিনা সেই আলোচনা এখন সামাজিক যোগাযোগ মাধ্যমে। পদ্মা সেতুর টোল নির্ধারণ করা হয়েছে আট বছর আগে জারি করা টোল নীতিমালা অনুযায়ী ।এই নীতিমালা প্যারির মাসুলের তুলনায় দেয়ার গুন  টোল ঠিক করা হয়েছে।

এই নীতিমালায় সেতুর দৈর্ঘ্যের  বিবেচনায় কথাও বলা হয়েছে সেই বিবেচনাতে যমুনায় বঙ্গবন্ধু সেতুর সঙ্গে তুলনা করা যায়। পদ্মা সেতুর সঙ্গে প্রায় দুই যুগ আগে খুলে দেওয়া বঙ্গবন্ধু সেতুর তুলনা করলে দেখা যায় উত্তরপত্রের সে তুলনায় দক্ষিণ পত্রের সেতুর টোল হার কোন কোন ক্ষেত্রে দ্বিগুণ।তবে দুই সেতুর নির্মাণব্যয় আরো দীর্ঘর পার্থক্য আছে ।

১৯৯৮ সালে যান চলাচলের জন্য খুলে দেওয়া বঙ্গবন্ধু সেতুর  মূল দৈর্ঘ্য ৪.৮ কিলোমিটার । সঙ্গে মূল সেতুর দুই পাশের ডাইডাক্ট  আছে 128 মিটার। তবে সব মিলিয়ে সেতুর দৈর্ঘ্য ৫ কিলোমিটারের কম। তবে পদ্মা সেতুর দৈর্ঘ্য অনেক বেশি এখানে মূল সেতু  6.15 কিলোমিটার দুই প্রান্তের ভাইডাক্ট দৈর্ঘ্য ৩.১৪৮ কিলোমিটার সেই হিসেবে সেতুর দৈর্ঘ্য দাঁড়ায় ৯.২৯৮ কিলোমিটার। 2 সেতু নির্মাণ ব্যয় আছে পার্থক্য কংক্রিটের বঙ্গবন্ধু সেতু নির্মাণ ব্যয় হলো 96 কোটি 20 লাখ ডলার।

ডলারের সঙ্গে টাকার সেসময় বিনিময় হারিয়েছিল 4 হাজার কোটি টাকার কাছাকাছি। তবে বর্তমান বিনিময় হারের সঙ্গে তুলনা করলে এটি দাঁড়ায় সাড়ে আট হাজার কোটি টাকার বেশি। অন্যদিকে চারলেনের পদ্মা সেতু নির্মাণ হয়েছিল এর উপর জাতীয় সড়ক সেতুর নিচে রেল চলাচল ব্যবস্থা করা হচ্ছে নির্মাণ ব্যয় ধরা হয়েছে 30 হাজার 193 কোটি টাকা। যে ১২ ধরনের গাড়ির জন্য টোল নির্ধারণ করা হয়েছে ।

তাই শেভ হিসাব করে দেখা যায় 6 ধরনের গাড়িতে বঙ্গবন্ধু সেতুর তোল নাই পদ্মায় কিলোমিটার এর হিসাব টোল  বেশি ৭ টাকায় ৩১পয়সা।
মাঝারি বাসে বঙ্গবন্ধু সেতুর তুলনায় পদ্মায় কিলোমিটার টোল বেশি 12.17 পয়সা আর বড় বাজে বেশি 55 টাকা 19 পয়সা ।  ট্রাকরের  ক্ষেত্রে পাঁচ ধরনের গাড়ির মধ্যে পদ্মায় খরচ কম 3 আকারের গাড়িতে ।দিকে বেশি ধরা হয়েছে 21 আরে গাইতে বড় আকারের থ্রিএক্স ট্রাক বেশি খরচ হবে 185 টাকা ৬৮ পয়সা। অন্যদিকে প্রাইভেট কারে বঙ্গবন্ধুর তুলনায় পদ্মায় কিলোমিটার টোল কম 30 টাকা 85 পয়সা।

মাইক্রো বাসে বঙ্গবন্ধু তুলনা পদ্মায় কিলোমিটার টোল কম ১২ টাকা ৩৭পয়সা। ছোট বাসে এই ব্যয় কম হবে কিলোমিটার ১ টাকা  ৬২ পয়সা।৫ টনের ট্রাকে পদ্মায় পাড়ি দিতে কিলোমিটারে খরচ কম পড়বে 30 টাকা 85 পয়সা ৮ টনের ট্রাকে  খরচ হবে ২৭ টাকা ৭৯ পয়সা আর ১১টনের ট্রাকে কম খরচ হবে ২৩ টাকা ৫৪ পয়সা।

টোল নীতিমালায় কি বলা আছে

সড়ক ও সেতু টোল নির্ধারণের 2014 সালে জাতীয় নীতিমালা করা হয় এই নীতিমালা অনুযায়ী সেতুর দৈর্ঘ্য হিসাবে নির্ধারণ করা হয়েছে । আর যে পথে সেতু হয়েছে। সেখানে যদি আগে থেকে ফেরি থাকে তাহলে ফেরির মাসুলের দেড় গুণ হবে সেতুর টোল। পদ্মাসেতুর ক্ষেত্রে ঠিক এমনটা হয়েছে তবে খুচরা টাকা জামেলা  কিছুটা কম বেশি হয়েছে ।
যেমন মোটরসাইকেলের ফেরি পারাপারে 70 টাকা লাগে। দেড় গুণ হিসেবে সেতুর টোল হয় ১০৫ কিন্তু ৫টাকা নিয়ে ঝামেলা এরাতে করা হয়েছে 100 টাকা। বড় বাসের ক্ষেত্রে ফেরির মাসুলের দেড় গুণ হয় 2 হাজার 375 টাকা ।কিন্তু 25 টাকার ঝামেলা এরাতে করা হয়েছে ২৪০০ টাকা।

দুই প্রধান সেতুর টোল এর হিসাব নিকাশ

সেতু বিভাগের প্রকাশিত প্রজ্ঞাপন অনুযায়ী পদ্মা সেতু পাড়ি দিতে একটি মোটরসাইকেলকে দিতে হবে 100 টাকা মাওয়া ফেরি পার হতেই খরচ হবে 70 টাকা । পদ্মা তুলনায় অর্ধেক দৈর্ঘ্য বঙ্গবন্ধু সেতু পার হতে মোটরসাইকেল খরচ 50 টাকা। দৈর্ঘ্যের হিসেবে পদ্মা সেতুতে মোটরসাইকেলের টুল দাঁড়াচ্ছে প্রতি কিলোমিটারে 10 টাকা 75 পয়সা আর বঙ্গবন্ধু সেতুতে তার পরিমাণ 10 টাকা 15 পয়সা সেই হিসেবে পদ্মা-যমুনার থাকে প্রতি কিলোমিটারে বেশি দিতে হবে ৬০ পয়সা।

পদ্মা পাড়ি দিতে  প্রাইভেটকার ও সাধারন  জিপের টোল ঠিক করা হয়েছে 750tk ফেরিতে বর্তমান এই ধরনের গাড়ি পারাপার দিতে হচ্ছে 500 টাকা যমুনা পাড়ি দিতে  পদ্মার তুলনায় অধিক দৈর্ঘ্যের  বঙ্গবন্ধু সেতুর পরিমাণ 550 টাকা পদ্মা সেতুর আর বঙ্গবন্ধু সেতু টোল হারের পার্থক্য।

   আরো পড়ুন:  ভোটার হতে কি কি লাগে 
my other website Click here

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url