ফুসফুস ক্যান্সার লক্ষণ এবং প্রতিরোধ করার উপায় জেনে নিন


ফুসফুস ক্যান্সার লক্ষণ

ফুসফুস ক্যান্সার কি?

বহুকোষী জীবের দেহ অনেক ছোট কোষ দ্বারা গঠিত। এই কোষগুলি নির্দিষ্ট সময়ের মধ্যে মারা যায়। আর এই পুরাতন মৃত কোষগুলো নতুন কোষ দ্বারা প্রতিস্থাপিত হয়। সাধারণত, নতুন কোষের জন্ম দেওয়ার জন্য কোষগুলি নিয়ন্ত্রিত এবং সুশৃঙ্খলভাবে বিভক্ত হয়।

কিন্তু যখন এই কোষগুলো ক্যান্সার-উন্নয়নকারী অনকোজিন সক্রিয়করণ বা ক্যান্সার-দমনকারী জিন নিষ্ক্রিয় হওয়ার কারণে অনিয়ন্ত্রিতভাবে বৃদ্ধি পেতে থাকে। তখন ওই স্থানে এক টুকরো মাংস বা চাকা দেখা যায়। একে টিউমার বলা হয়।

এই টিউমার বিনাইন বা ম্যালিগন্যান্ট হতে পারে। ম্যালিগন্যান্ট টিউমার ক্যান্সার নামে পরিচিত। অর্থাৎ, নিওপ্লাস্টিক বা টিউমার কোষের আক্রমনাত্মকতা, মেটাস্ট্যাসিস এবং শরীরের অন্যত্র ছড়িয়ে পড়ার ক্ষমতার সাথে ম্যালিগন্যান্ট টিউমার বা ক্যান্সার বলা হয়।

আরোও পড়ুনঃ ব্লাড ক্যান্সার লক্ষণ ও প্রতিরোধ করার উপায়

ফুসফুস ক্যান্সার লক্ষণ

ফুসফুস ক্যান্সার লক্ষণ হলো ধরুন আপনি জগিং করতে যান। কিন্তু হঠাৎ করেই তোমার দম বন্ধ হয়ে শ্বাসকষ্ট হচ্ছে। পরিস্থিতি আরও খারাপ হতে পারে। সামান্য শারীরিক পরিশ্রমেও যদি আপনার শ্বাস নিতে কষ্ট হয়, তাহলে বুঝতে হবে আপনার ফুসফুস আশানুরূপ সুস্থ নয়। এমনকি এটি ফুসফুসের ক্যান্সারের উপসর্গও হতে পারে।ফুসফুসের ক্যান্সার সবচেয়ে মারাত্মক ক্যান্সারের একটি। প্রাথমিক পর্যায়ে এই ক্যান্সার ধরা না পড়লে মৃত্যু নিশ্চিত। তো চলুন জেনে নেওয়া যাক ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক 9টি লক্ষণ যা দেখা দেওয়ার সাথে সাথে আপনার সচেতন হওয়া উচিত।

ক্রমাগত কাশি: কাশি কিছু সাধারণ রোগ যেমন অ্যালার্জি, সর্দি, ফ্লু এর উপসর্গ হতে পারে। ফলস্বরূপ, মানুষ কাশি হলে খুব  বেশি একটা চিন্তা করতে পারে না। কিন্তু আপনার যদি দুই মাসের বেশি সময় ধরে কাশি থাকে এবং ওষুধ খাওয়ার পরও তা ভালো না হয়, তা ফুসফুসের ক্যান্সারের লক্ষণ।

মরিচা রঙের কফ: থুথুর রং মরিচা বা লালচে হলে বুঝতে হবে থুথুনির সঙ্গে রক্ত ​​বের হচ্ছে। এটিও ফুসফুসের ক্যান্সারের একটি প্রাথমিক লক্ষণ।

বুকে ব্যথা: গ্যাস্ট্রাইটিস, ক্লান্তি, রক্তস্বল্পতা, মানসিক চাপসহ নানা কারণে বুকে ব্যথা হতে পারে। শ্বাসকষ্টের সময় প্রচণ্ড ব্যথা হলে বা হাসতে বা কাশির সময় বুকে ব্যথা হলে তা ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ হতে পারে।

ক্রমাগত ক্লান্তি বা অবসাদ: ব্যস্ত জীবন ক্লান্ত এবং দুর্বল বোধ করতে পারে। এ ছাড়া পুষ্টির ঘাটতি ও মানসিক চাপের কারণেও ক্লান্তি দেখা দিতে পারে। কিন্তু ক্রমাগত ক্লান্তি, যা দীর্ঘায়িত হয় এবং দৈনন্দিন কাজকর্মে হস্তক্ষেপ করে তা ফুসফুস বা অন্য ক্যান্সারের লক্ষণ হতে পারে।

ভয়েস পরিবর্তন: সাধারণভাবে কথা বলার সময়ও যদি গলা ফেঁসফেঁসে বা কর্কশ শব্দ হয় তবে তা ফুসফুসের ক্যান্সারের লক্ষণ হতে পারে। ফুসফুসে ক্যান্সার কোষের উৎপত্তি হওয়ার পর, তারা শ্বাসযন্ত্রের অন্যান্য অংশের সাথে ভোকাল কর্ড বা ভোকাল স্বরতন্ত্রীকে আক্রমণ করে। ফলস্বরূপ, কণ্ঠস্বর পরিবর্তন হয়।

বুকে বা কাঁধে ব্যথা: ফুসফুসের ক্যান্সারের আরেকটি লক্ষণ হল বুক বা কাঁধে ব্যথা।

স্নায়ুতন্ত্রের সমস্যা: মস্তিষ্কের কিছু অংশ ফুসফুসের সাথে সংযুক্ত আছে। মস্তিষ্কের শিরার উপশিরার মাধ্যমেও সংযোগ তৈরি হয়। ফলে ফুসফুসের ক্যান্সার মস্তিষ্কেও প্রভাব ফেলে। বসা থেকে উঠতে অসুবিধা, কাঁধের পেশী দুর্বল হওয়া ইত্যাদি ফুসফুসের ক্যান্সারের সাথে জড়িত।

দীর্ঘস্থায়ী শ্বাসযন্ত্রের সংক্রমণ: আপনার যদি ব্যাকটেরিয়াজনিত কাশি, সর্দি, ব্রঙ্কাইটিস, নিউমোনিয়া থাকে এবং ওষুধ খাওয়ার পরও তা ভালো না হয়, তবে এটি ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ। ফুসফুসের ক্যান্সার শ্বাসপ্রশ্বাসের প্রক্রিয়াকে দুর্বল করে দেয় যা এই ধরনের সংক্রমণের দিকে পরিচালিত করে।

গাইনোকোমাস্টিয়া: Gynecomastia হল পুরুষদের অতিরিক্ত স্তনের টিস্যুর বৃদ্ধি এবং মহিলাদের প্রায় স্তন বড় হওয়া। হরমোনের ভারসাম্যহীনতা এবং বংশগত কারণেও এই সমস্যা হতে পারে। তবে এটি ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণও হতে পারে। যেহেতু ফুসফুস স্তনের টিস্যুর কাছাকাছি থাকে, তাই তারা স্তনের টিস্যুরও ক্ষতি করতে পারে। আর এই উপসর্গ পুরুষদের মধ্যে বেশি দেখা যায়।

চোখের পাতার দুর্বলতা: ক্যান্সার ফুসফুসের উপরের অংশে ছড়িয়ে পড়লে চোখের পাতা দুর্বল হয়ে পড়ে। কারণ ফুসফুসের ওই অংশের স্নায়ু চোখের পাতার স্নায়ুর সঙ্গে যুক্ত। ফলে চোখের পাতার দুর্বলতাও ফুসফুসের ক্যান্সারের প্রাথমিক লক্ষণ।

ফুসফুসের ক্যান্সার সনাক্তকরণ

বুকের এক্স-রে হল ফুসফুসের ক্যান্সার শনাক্ত করার প্রথম ধাপ। একটি মাইক্রোস্কোপের নীচে থুতু কফ বিশ্লেষণ প্রায়ই ক্যান্সার কোষের উপস্থিতি সনাক্ত করতে পারে। কিন্তু ক্যান্সার শনাক্ত করার সবচেয়ে কার্যকর উপায় হল বায়োপসি। যেখানে অস্বাভাবিক কোষ বা টিস্যু পর্যবেক্ষণ করা হয় বা নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়। সাধারণ বায়োপসিগুলির মধ্যে রয়েছে ব্রঙ্কোস্কোপি, মিডিয়াস্টিনোস্কোপি, সুই বায়োপসি ইত্যাদি।

ফুসফুসের ক্যান্সারের চিকিৎসা শুরু করার আগে ক্যান্সারের পর্যায় নির্ধারণ করা হয়। ক্যান্সারের ধরন, অবস্থান এবং আকার, স্টেজিং, গ্রেডিং এবং রোগীর শারীরিক অবস্থার উপর ভিত্তি করে চিকিত্সার পরিকল্পনা করা হয়।

আরোও পড়ুনঃ জরায়ু ক্যান্সার লক্ষণ ও প্রতিরোধে করণীয়

ফুসফুস ক্যান্সার লক্ষণ এবং প্রতিরোধ করার উপায়

ফুসফুস ক্যান্সার প্রতিরোধে খাবারের তালিকা

ফুসফুসের ক্যান্সারের চিকিৎসার সময় প্রচুর আমিষ জাতীয় খাবার খাবেন। এইগুলো আপনার শরীরকে শক্তিশালী করে তুলবে এবং চিকিৎসার ফলে সৃষ্ট ক্ষতি পূরণে সাহায্য করবে। ফুসফুস ক্যান্সার লক্ষণ দেখলে এইসব খাবার খাদ্য তালিকায় রাখা উচিত যেমনঃ মাংস, মাছ, ডিমটি, সীম, বাদাম, মুরগির মাংস, পনির, দুধ এবং দই।

আপেল: ফলের মধ্যে আপেল ফুসফুসের ক্যান্সার প্রতিরোধ করে। এতে থাকা ফ্ল্যাভোনয়েড ফুসফুসকে ক্যান্সার থেকে রক্ষা করে।

রসুন: রসুনে উপস্থিত সালফাইড ফুসফুসের ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম। রান্না না করে কাঁচা রসুন খাওয়া সবচেয়ে উপকারী।

পালং শাক: পালং শাকে প্রচুর পরিমাণে ফোলেট, ভিটামিন এবং লুটেইন রয়েছে। যা ফুসফুসকে সুস্থ রাখতে সাহায্য করে।

ব্রকলি: ব্রকলি অন্যতম সেরা সবুজ সবজি। এতে রয়েছে সালফুরোফেন। যা ফুসফুসকে প্রাণঘাতী রোগ থেকে রক্ষা করে। এই সবুজ সবজি থেকে নির্গত এনজাইম ক্যান্সার প্রতিরোধ করতে সক্ষম।

লাল বেলপেপার: লাল মরিচ এবং লাল মরিচে রয়েছে ফাইটোকেমিক্যাল, যা ফুসফুসকে সংক্রমণ থেকে রক্ষা করে।

শেষ কথা

একটি স্বাস্থ্যকর জীবনধারা আছে. ক্যান্সার চিকিৎসার বৈষম্য কমাতে সচেতনতার বিকল্প নেই। নিয়মিত স্ক্রীনিং কিছু ক্যান্সার প্রতিরোধে কার্যকর। স্ক্রীনিং প্রাথমিক পর্যায়ে সমস্যা সনাক্ত করতে পারে, প্রায়শই ক্যান্সারের বিকাশের আগে।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url