পুদিনা পাতার উপকারিতা কি কি চলুন জেনে নিই

পুদিনা পাতার উপকারিতা
পুদিনা পাতার উপকারিতা

পুদিনা পাতার উপকারিতা

গুষ্টির দিক বিবেচনায় পুদিনা পাতার উপকারিতা অনেক বেশি এবং অন্যান্য পুষ্টিগুণসমৃদ্ধ পাতা রান্না খেতে বহুল ব্যবহার করা হয় পুদিনা পাতা হজমে সাহায্য করে থাকে এমনকি এটি নিরাময় ওষুধ হিসেবে ব্যবহার করা হয়েছে। কারণ সুগন্ধযুক্ত এই পাতা আপনাকে শুধু সতেজ করবে না সেইসঙ্গে যোগান দেবে পুষ্টি উপাদান। পুদিনা পাতায় আছে ভিটামিন ই, ভিটামিন কে, ভিটামিন এ, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম, পটাশিয়াম, ক্যালসিয়াম ইত্যাদি উপকারী উপাদান। পুদিনা পাতার অন্যতম বৈশিষ্ট্য হলো এটি আপনার শরীর ঠাণ্ডা অনুভূতি দিতে পারে।

ত্বক ভালো রাখে

পুদিনা পাতার উপকারিতা... ত্বক ভালো রাখার জন্য এটি সবচেয়ে কার্যকারী প্রাকৃতিক উপাদান। যার মধ্যে অন্যতম হলো পুদিনা পাতা। এই পুদিনা পাতায় রয়েছে অ্যান্টিইনফ্লমেটরি বৈশিষ্ট্য। পুদিনা পাতা এই গুণের   কারণে সহজে ত্বক ভালো রাখতে পারে। তাই ত্বকের যত্নের পুদিনা পাতা নিশ্চিন্তে ব্যবহার করতে পারেন। উচ্চমাত্রায় স্যালিসাইলিক এসিড থাকে যা ব্রণ দূর করতে সাহায্য করে। ত্বক পরিষ্কার রাখতেও এটি বেশ কার্যকর ভুমিকা রাখে। মৃত কোষ দূর করতে এবং কড়া পড়া অংশ স্বাভাবিক করতে পুদিনা পাতা ভালো কাজ করে।

হজমে সাহায্য করে

পুদিনা পাতায় প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট, মেন্থল এবং ফাইটোনিউট্রিয়েন্ট রয়েছে। এই উপাদানগুলি হজমের জন্য প্রয়োজনীয় ‘এনজাইম’ গঠন করে। পুদিনা পাতার অপরিহার্য অসেস্নিয়াল অয়েলের আছে শক্তিশালী জীবাণুনাশক ক্ষমতা।  তার পাশাপাশি এটি পাকস্থলী শীতল করে, অ্যাসিডিক খাবার মোকাবেলা করতে সাহায্য করে। ফলে পেটের গোলমাল কমায়।

স্মৃতিশক্তি বৃদ্ধি করে

বিশেষজ্ঞদের দাবি, মস্তিষ্কের জ্ঞানীয় ক্ষমতা বাড়াতে পুদিনা পাতা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। নিয়মিত খেলে বুদ্ধিমত্তা, সতর্কতা, স্মৃতিশক্তি বৃদ্ধি পায়।

মানসিক চাপ কমায়

পুদিনা পাতা অ্যারোমাথেরাপির প্রথম সারির উপাদান। এর শক্তিশালী সুবাস মানসিক চাপ, হতাশা থেকে মুক্তি দেয় এবং শরীরকে শান্ত করে। এটি রক্তে ‘কর্টিসল’ হরেমোনের এর মাত্রা নিয়ন্ত্রণ করে জৈবিক চাপ-মুক্ত করার ক্ষমতা সক্রিয় করে। আবার পুদিনা পাতার ‘অ্যাসেনসিয়াল অয়েল’ গন্ধ নিলে সঙ্গে সঙ্গে রক্তে ‘সেরোটোনিন’ হরমোন নিঃসৃত হয়। এই হরমোন মানসিক অস্থিরতা এবং বিষণ্ণতাও কমায়। পুদিনা পাতার সুগন্ধে শ্বাস নিলে আপনার মন তাৎক্ষণিক শান্ত হয়ে যাবে।

মৌসুমি রোগের চিকিৎসা

ঠাণ্ডা, সর্দিজ্বর, নাক বন্ধ ইত্যাদি সমস্যার সমাধানে পুদিনা পাতা অত্যন্ত পদ্ধতি এবং কার্যকর। প্রায় সকল ‘ভেপর রাব’, ‘ইনহেলার’য়েই এর নির্যাস। তার পাশাপাশি কাশি কমতে এবং গলার অস্বস্তি রক্ততেও পুদিনা পাতা অনেক কার্যকর।

মাথা ব্যথা দূর করে

পুদিনা পাতায় থাকা মেন্থল পেশীকে শিথিল করার মাধ্যমে ব্যথা উপশম কমায়। এই পুদিনা পাতার নির্যাস থেকে তৈরি অসংখ্য মলম মাথাব্যথা নিরাময়ে ব্যবহৃত হয়। মলম ব্যবহার না করে পুদিনা পাতার রস সরাসরি কপালে লাগালেও মাথাব্যথা কমে যায়।

পেটের স্বাস্থ্য ভালো রাখে

বর্তমানে অনেক মানুষের পেটের সমাস্যায় ভুগে থাকেন তার জন্য বেশি ভাগ আমাদের দৈনন্দিন খাদ্য বা জীবনযাত্রা ধরনের উপর নির্ভর করে। পেটের সমস্যা এভাবে চলতে থাকলে পরবর্তী আরও বড় কোন অসুখের কারণ হতে পারে। প্রতিদিন নিয়মিত পুদিনা পাতার রস খেলে আপনার পেটে স্বাস্থ্য ভালো রাখতে সাহায্য করবে। তাই পেটে বিভিন্ন সমস্যা থেকে বাঁচতে পুদিনা পাতায় রাখুন আপনার খাবারের তালিকায়।

শরীর ঠান্ডা রাখে

আমাদের দেশে পাই বেশিরভাগ সময় গরম এমনকি বর্ষাকালে বৃষ্টি থাকলেও গরম লাগে  তাই গরম থেকে বাঁচতে এমন শরীর ঠান্ডা করতে আপনাকে সাহায্য করবে পুদিনা পাতা। এই পুদিনা পাতার রস গরম সংক্রান্ত অনেক সমস্যার সমাধান করে থাকে। পুদিনা পাতার রস পান করলে শরীরে এক ধরনের তীব্র ঠাণ্ডা অনুভূতি তৈরি হয়। তাছাড়া ক্লান্তি দূর করে শরীরে ফিরে আসে সতেজতা।

মুখের দুর্গন্ধ  দূর করে

পুদিনা পাতায় গন্ধযুক্ত চুইংগাম এবং ব্রেথ মিন্ট এমন কিছু  টোটকা যা মানুষের নিঃশ্বাসের দুর্গন্ধ প্রতিরোধ করতে সাহায্য করে। বিশেষজ্ঞরা মনে করেন এই পণ্যগুলোর বেশি প্রায় কয়েক ঘণ্টার জন্য দুর্গন্ধযুক্ত শ্বাস কে দূর করতে পারে। তারা শুধুমাত্র মুখে দুর্গন্ধ কে ঢেকে রাখে এবং প্রথম নিঃশ্বাসের দুর্গন্ধ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া বা অন্নন্য যৌগগুলোকে হ্রাস করে না। আর অন্যদিকে পেপার্মিন্ট চা পান করা এবং তাজা পাতা চিবানো উভয় মুখের দুর্গন্ধ এবং ব্যাকটেরিয়াকে মেরে ফেলে দেই সক্ষম হয় কারণ কারণ টেস্ট টিউব গবেষণায় পুদিনা পাতার  জীবাণু রোধ করার মত উপাদান আছে।

  • পুদিনা পাতার ঘ্রাণ মস্তিষ্কের কার্যকারিতা এবং ঠান্ডা লক্ষণগুলো উন্নত করে
  • তাজা ও শুকনা পাতা নিঃশ্বাসের দুগন্ধ নিরাময় ব্যবহার করা হয়।
  • খাবারের সাথে ক্যাপসুল এবং আইবিএস এবং বদহজমে চিকিৎসা সাহায্য করতে পারে।
  • বুকের দুধ খাওয়ানো সাথে সম্পর্কিত স্তনের ব্যথা কমাতে সাহায্য করে।

বমি বমি ভাব দূর করে

পুদিনা পাতা বমি বমি ভাব দূর করার জন্য একটা চমৎকার প্রতিকার। এটি সকালের অসুস্থতায় ঘটে যাওয়া বমি বমি ভাব এর চিকিৎসার জন্য কার্যকরী। প্রতিদিন সকালে কিছু পাতা খাওয়া অথবা পুদিনা পাতার গন্ধ নেওয়া। এইভাবে করলে মায়েদের বমি বমি ভাব কাটিয়ে উঠে আর ভালোভাবে মোকাবেলা করতে পারবে।

পিরিয়ডের ব্যথা কমায়

পুদিনা থাকা মেন্থল মহিলাদের পিরিয়ডের ব্যথা কমাতে সাহায্য করে থাকে। পিরিয়ডের সময় মহিলারা পেটে পিপারমিন্ট তেল মালিশ করতে পারেন।

দাঁত ও মাড়ির সুরক্ষা করে

নিঃশ্বাসের দুর্গন্ধ দূর করতে পুদিনা পাতা আদর্শ। এর নির্যাস সমৃদ্ধ মাউথওয়াশ মুখের ভেতরের ব্যাকটেরিয়া ধ্বংস করে, দাঁত ও মাড়ি সুস্থ রাখে।

আরোও জানুনঃ

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url