ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

বর্তমানে আমরা জানি সবকিছু অনলাইনের মাধ্যমে ক্রয় বিক্রয় করা হয় ঠিক তেমনিভাবে বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট কাকার জন্য স্টেশনে গিয়ে অপেক্ষা করতে হয় না ঘরে বসে যে কোন জায়গার টিকিট অনলাইন বুক করতে পারবেন। তাই আমি এই পোষ্টের মাধ্যমে নিয়ে এসেছি কিভাবে বাংলাদেশ রেলওয়ে অনলাইন ট্রেনের অগ্রিম টিকেট কাটার  নিয়ম সম্পর্কে বিস্তারিত তাছাড়া বিকাশের মাধ্যমে ট্রেনের টিকেট কাটার নিয়ম, ট্রেনের টিকিট কাটার অ্যাপস ২০২৩, ট্রেনের টিকেট ফেরত দেয়ার নিয়ম এইসব সম্পর্কে চলুন জেনে নিই।

অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

ট্রেনের অগ্রিম টিকেট কাটার জন্য eticket.railway.gov.bd এই ওয়েবসাইট ভিজিট করে আপনার নাম ইমেইল ও মোবাইল নাম্বার দিয়ে একাউন্ট রেজিষ্ট্রেশন করে। তারপর প্রোফাইলে তথ্য আপডেট করে। আপনার ইস্টিশনে গন্তব্য অনুযায়ী নির্দিষ্ট তারিখে ট্রেন সার্চ করুন সবশেষে আসুন বাছাই করে অনলাইনে মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে পেমেন্ট করে ট্রেনে বুকিং কনফার্ম করুন।

ওয়েবসাইট থেকে অনলাইনে ট্রেনের অগ্রিম টিকেট কাটার প্রক্রিয়া বিস্তারিত চলুন জেনে নিই

একাউন্ট রেজিস্ট্রেশন করুন

আপনার মোবাইল বা ডেক্সটপ থেকে গুগল ক্রোম ব্রাউজার তে ভিজিট করে  eticket.railway.gov.bd  ওয়েবসাইটের-  Bangladesh Railway E-Ticketing Service প্রথমে বাংলাদেশ রেলওয়ে অফিশিয়াল ওয়েবসাইটে আপনার মোবাইল নাম্বার ও ইমেইল দিয়ে রেজিস্ট্রেশন বা সাইন আপ করতে হবে।

রেজিস্ট্রেশন করার জন্য উপরে ডানপাশে রেজিস্ট্রেশন বাটন ক্লিক করে। নিচের মত একটি ফর্ম আসবে। ইংরেজি নাম ইমেইল ফোন নম্বর আট অংকের একটি পাসওয়ার্ড সেট করতে হবে।

এনআইডি অথবা  Birth Registration Number যেটি আপনি দিতে সেটি identifition type   টাইপ অপশনে Drowdown অপশন বাছাই করুন আপনার ন্যাশনাল আইডি নাম্বার এবং Birth রেজিস্ট্রেশন নাম্বার লিখুন।  আপনার জাতীয় পরিচয় যদি এখনও হাতে পেয়ে না থাকেন তাহলে অনলাইন থেকে জাতীয় পরিচয় পত্র ডাউনলোড করতে পারেন।

এরপর আপনার পোস্টকোড  এবং নিজের ঠিকানা লিখুন। সবকিছু অবশ্যই ইংরেজিতে লিখতে হবে। কারণ বাংলা লেখার অপশন এখনো চালু হয়নি।

তারপর আপনার মোবাইলে 6 ডিজিটের একটি ভেরিফিকেশন কোড পাঠানো হবে এবং কোডটি দিয়ে ভেরিফাই করে নিবেন আপনার মোবাইলে আসা ভেরিফিকেশন কোডটি  45 সেকেন্ডের মধ্যে সঠিকভাবে লিখে কন্টিনিউ বাটনে ক্লিক করলে ভেরিফাই হয়ে যাবে।

ট্রেন সার্চ করুন

আপনার প্রোফাইল আপডেট করা শেষে ওয়েবসাইটে হোম পেজে ফিরে যাবেন। তারপর আপনি কোন স্টেশন থেকে রওনা হবেন আর কোন স্টেশনে নামবেন সে অনুযায়ী ট্রেন খুঁজে বের করুন। From – স্টেশন থেকে ট্রেনে উঠবে তা বাছাই করুন এবং To- আপনি যে স্টেশনের নাম বেলতা বাছাই করবেন।

choose class – এখানে উপরের মত অপশন গুলো পূরণ করে হলুদ রংয়ের find বাটনে ক্লিক করুন। তারপর আপনার বাছাইকৃত তারিখের সকল ট্রেন গুলো দেখান হবে। এখানে আপনার পছন্দ অনুযায়ী আপনার মত করে ট্রেনের টিকিট কাটার বাছাই  করে সিলেক্ট করুন।

ট্রেনের সিট বাছাই করুন

আপনার যাত্রা সমূহ আসনের ধরন অনুযায়ী পছন্দমত  ট্রেন ও সিট বাছাই করুন। সেই জন্য আপনার পছন্দমত টিকিট খালি থাকা সাপেক্ষে সিট পর্যাপ্ত থাকলেই view seats বাটনে ক্লিক করে সিট বুকিং করুন। শিশুদের টিকিটের মূল্য পরের ধাপে সম্পন্ন করা হবে। তারপর continue purchase বাটনে ক্লিক করে পরের ধাপে যান।

যাত্রীর তথ্য দিন

এই ধাপে  যত গুলো সিট বুক করেছেন সেইসব যাত্রীদের নাম এবং শিশু বা বয়স্ক কি না তা সিলেক্ট করতে হবে।৩ থেকে 12 বছর বয়সী passanger type child সিলেক্ট করুন। child সিলেক্টি করলে তার ভাড়া সংক্রিয়ভাবে সমন্বয় হবে বা কমে যাবে।

টিকিটের মূল্য পরিশোধ

এখানে টিকিটের মুদ্রার পরিমাণ ব্যাংক চার্জ ভ্যাট ও মোট খরচের পরিমাণ দেখানো হবে। বিকাশে টিকিটের মূল্য পরিশোধ করার জন্য মোবাইল ব্যাংকিং বিকাশ, নগদ, রকেট অথবা ডেবিট/ক্রেডিট অপশন বাছাই করুন। তারপর কনফার্ম পাসেজ বাটনে ক্লিক করে পেমেন্ট সম্পূর্ণ  করুন।

ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম

ট্রেনের টিকিট ডাউনলোড পিন্ট

সফলভাবে ট্রেনের টিকিট পেমেন্ট সম্পন্ন করার সাথে সাথে Bangladesh Railway E – Train Ticket systen থেকে E- Ticket ইস্যু করা হবে। টিকিট স্বয়ংক্রিয়ভাবে আপনার chrome  ব্রাউজারে থেকে ডাউনলোড করা হয়ে যাবে এবং আপনার প্রোফাইলে  purchase history থেকে  টিকিট ডাউনলোড করে নিতে পারবেন। এছাড়া টিকিটের একটি অনলাইন কপি আপনার ই-মেইলে পাঠানো হবে ইমেইল ইনবক্স  ফোল্ডারে না পাওয়া স্প্যাম ফোল্ডারে চেক করতে পারে। টিকিকটি  A4  কাগজে পিন্ট করে নিন।

বিকাশে ট্রেনের অগ্রিম টিকেট বুক করার নিয়ম:

বিকাশ অ্যাপ থেকে ট্রেনের অগ্রিম টিকেট বুক করা খুবই সহজ। বিকাশ অ্যাপ আমাদের অনেক সুযোগ দেয়। বিকাশ অ্যাপের মাধ্যমে এখন বিদ্যুৎ বিল পরিশোধ করা যাবে। তাছাড়া, বিকাশ অ্যাপ অনেক সুবিধাজনক অফার নিয়ে আসে। তাহলে এখন জেনে নেওয়া যাক কিভাবে বিকাশে ট্রেনের টিকিট কিনবেন:

১। বিশ্বই বিকাশ APP এ আপনার বিকাশ নম্বর এবং PIN দিয়ে লগইন করতে হবে।

২। তারপর বিকাশ APP থেকে ট্রেন সিলেক্ট করবেন। পরে আপনাকে বাংলাদেশ রেলওয়ে অপশনে ওকে চাপলে আসবে ”বাংলাদেশ রেলওয়ে E-Ticket সার্ভিস।

৩। এরপর একটি ফর্ম চলে আসবে সেখানে কোন জায়গা থেকে কোন জায়গায় যাবেন সেট পূরণ করবেন এবং তারিখ, যাত্রী সংখ্যা দিয়ে  ট্রেনের নাম ও সময় দিয়ে parchas বাটনে ক্লিক করে দিবেন।

৪। তারপর বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইটে গিয়ে রেজিস্টারকৃত ইউজার নাম অথবা E-mail ID ও Password দিয়ে টিকিট নিশ্চিত করতে হবে। Bangladesh Railway এর টার্ম অ্যান্ড কন্ডিশনে Agree করতে হবে।

৫। Agree করতেই চলে আসবে Payment অপশন সেখানে বিকাশ নাম্বার দিলেই  পাবেন একটি 6 ডিজিটের Verification কোড নাম্বার। কোডটি লিখে বিকাশ পিন নাম্বার দিয়ে Conform করলেই হয়ে গেল ট্রেনের টিকিট কাটা।

আরো জানুনঃ অনলাইনে ট্রেনের টিকিট কাটার নিয়ম।

মোবাইলে ট্রেনের অগ্রিম টিকেট কাটার নিয়ম 

অনেকের প্রশ্ন হলো কিভাবে মোবাইলের মাধ্যমে অনলাইনেট্রেনের অগ্রিম টিকেট কাটবে।  আপনি মোবাইলে ট্রেনের টিকিট কাটার নিয়ম জানতে  হলে আমাদের পোস্ট টি সম্পূর্ণভাবে পড়ে নিন  মোবাইল বা ল্যাপটপ সবগুলা একই রকমভাবে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে eticket.railway.gov.bd ওয়েবসাইট ভিজিট করে একাউন্ট রেজিস্ট্রেশন করে নাম্বার দিয়ে একাউন্ট ভেরিফাই করে।

মোবাইল ট্রেনের টিকিট কাটার জন্য আপনার ট্রেনের টিকিট পার্সেস অপশনে ক্লিক করতে হবে। তারপর কোথায় থেকে ট্রেনে উঠবেন এবং কোথায় নামবেন সে জায়গার নাম লিখতে হবে। এবং আপনি যেদিন যাত্রা করবেন শেই দিনের তারিখ উল্লেখ করে দিতে হবে। সবগুলো তথ্য দেওয়ার পর আপনাকে সার্চ অপশনে ক্লিক করতে হবে।

সার্চ অপশনে ক্লিক করার পর আপনি অনেকগুলো ট্রেনের লিস্ট হবে সেখানে আপনার কাঙ্কিত অনুযায়ী একটি টেন বেছে নিবেন। সবগুলা নিয়ম অনুসরণ করার পর যে পেজটি আসবে সেটি হলো আপনার সিট নির্বাচন। সেখানে আপনার যে কয়টি সিট লাগবে তা বেছে নিবেন তারপর আপনাকে বিল পেমেন্ট করে টিকিট কনফার্ম করতে হবে।তারপর আপনি টিকিটের একটি অনলাইন কঁপি পাবেন সেটা আপনি চাইলে ডাউনলোড করতে পারেন অথবা পিন্ট করে রাখতে পারিন।

আরো জানুনঃ বাংলাদেশ সকল রেলওয়ের টিকিটের মূল্য

ট্রেনের টিকেট ফেরত দেয়ার নিয়ম

অনেকে 3 থেকে 4 দিন আগে ট্রেনের অগ্রিম টিকেট রাখেন কাঙ্খিত ঘটনার কারণে ভবণ বাতিল হতে পারে। বাংলাদেশ রেলওয়ে ট্রেনের টিকিট ফেরত দেওয়ার জন্য অবশ্যই আপনার কাউন্টারে  যেতে হবে। টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে নির্ধারিত চার্জ ধার্য  করা হবে ।

  • যাত্রা শুরু হওয়া ৪৮ ঘণ্টা আগে টিকিট ফেরত দেওয়ার ক্ষেত্রে এসি ক্লাসের ৪০ টাকা প্রথম শ্রেণীর জন্য ৩০ টাকা এবং অন্য শ্রেণীর জন্য ২৫ টাকা পরিষেবা চার্জসহ কাটা হবে।
  • 48 ঘণ্টার কম এবং ২৪  ঘন্টার বেশি হলে, ভাড়ার ২৫% কেটে নেওয়া হবে।
  • ২৪ ঘণ্টার কম এবং ১২ ঘন্টার বেশি হলে, ভাড়ার ৫০% কেটে নেওয়া হবে।
  • ১২ ঘণ্টার কম এবং ৬ ঘন্টার বেশি হলে, ভাড়ার ৭৫% কেটে নেওয়া হবে।
  • ০৬ ঘণ্টার কম সময়ের জন্য ফেরত নেওয়া হয় না।
  • অনলাইনে ক্রয় করলে সার্ভিস চার্জ অফেরতযোগ্য।
ট্রেনের অগ্রিম টিকেট সম্পর্কিত নিয়মাবলী সংক্ষিপ্ত আকারে
  • রেলের আগাম টিকিট কাটার সময় 10 দিন থেকে কমিয়ে 4 দিন করা হয়েছে।
  • এই অধ্যাদেশ জারি করা হয় 9 মার্চ 2021 সাল এবং এটি কার্যকর হয়েছে  5 এপ্রিল 2021 সাল থেকে।
  • এটি বাংলাদেশের সকল রুট এবং সকল ট্রেনের জন্য প্রযোজ্য।
  • টিকিট ফেরত এর ক্ষেত্রে 48 ঘণ্টা আগে টিকিট ফেরত দিলে নির্দিষ্ট পরিমান চার্জ কেটে টিকিট ফেরত নেওয়া হবে। এসি টিকিট 40 টাকাপ্রথম শ্রেণি 30 টাকা এবং অন্যান্য 25 টাকা নির্ধারণ করা হয়েছে।
  • 24 ঘন্টা অথবা তার চেয়ে কম যেমন 12 ঘন্টা বেশি থাকার সময় অবস্থায় টিকিট ফেরত দিতে চাইলে ওল্ড টিকিটের টাকা থেকে 50% টাকা কেটে নিয়ে বাকি টাকা সহ ফ্রি টিকিট ফেরত নেওয়া হবে।
  • 48 ঘণ্টার কম সময় টিকিট ফেরত দিতে চাইলে মূল টিকিটের টাকার পরিমান হতে 25% টাকা কেটে রেখে টিকিট ফেরত নেওয়া হবে।
  • আপনি যদি 12 ঘন্টার কম এবং ছয় ঘন্টার উপরে টিকিট ফেরত দিতে চান তাহলে আপনাকে মূল টিকিটের 75% টাকা কেটে নিয়ে টিকিট ফেরত নেওয়া হবে।
  • রেল কর্তৃপক্ষ আরও জানিয়ে দিয়েছে যে 6 ঘন্টার কম সময়ের মধ্যে আপনি যদি টিকিট ফেরত দিতে চান তাহলে সেটি গ্রহণযোগ্য হবে না।

ট্রেনের অগ্রিম টিকেট কাটার সময়

আপনি চাইলে অনলাইনে ঘরে বসে কম্পিউটার অথবা মোবাইল অ্যাপ ব্যবহার করে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন। তবে এ ট্রেনের টিকিট ক্রয় ক্ষেত্রে আছে কিছু নিয়ম এবং সীমাবদ্ধতা। আজকে আমরা এ পোস্টের মাধ্যমে জানাবো ট্রেনের টিকিট কোন সময় কাটা যায়।

অনলাইনে ট্রেনের টিকেট ক্রয় করতে পারবেন সকাল  টা ৮ থেকে রাত ১১ টা ৫৯ মিনিট পর্যন্ত। অর্থাৎ আপনাদেরকে অবশ্যই এই সময়ের মধ্যে টিকিট ক্রয় করতে হবে। আপনার রাত ১২ টা থেকে সকাল ৮ টা পর্যন্ত অনলাইনে ট্রেনের টিকিট ক্রয় করতে পারবেন না। তবে আপনারা ম্যানুয়ালি কাউন্টার থেকে ট্রেনের টিকিট যেকোনো সময় করতে পারেন।

আরো জানুনঃ bangladesh railway ticket online বুকিং করার নিয়ম

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url